সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আসিয়ান সম্মেলনে নিষিদ্ধের নেপথ্যে ‘বিদেশি হস্তক্ষেপে’র অভিযোগ মিয়ানমারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ১০:১৩ পিএম

মিয়ানমারের সামরিক সরকারের এক মুখপাত্র আসিয়ানের সম্মেলনে বাদ দেওয়ার ঘটনার নেপথ্যে বিদেশি হস্তক্ষেপের অভিযোগ এনেছেন। এই মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য আঞ্চলিক নেতাদের সম্মেলনে মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংকে আমন্ত্রণ না জানানোর প্রতিক্রিয়ায় এই অভিযোগ করা হয়েছে। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের আসন্ন শীর্ষ সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইং-কে। শনিবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আসিয়ান। জোটের পক্ষ থেকে এমন পদক্ষেপ বিরল ঘটনা।

জান্তা মুখপাত্র ঝাও মিন তুন বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা চেয়েছেন আসিয়ান সম্মেলনে মিয়ানমারের সামরিক নেতাদের বাদ দিতে। এজন্য তারা আসিয়ান নেতাদের দলে ভিড়িয়েছে।

তিনি বলেন, এখানেও বিদেশি হস্তক্ষেপ রয়েছে। এই সিদ্ধান্তের আগে কয়েকটি দেশের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছেন এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে চাপ দেওয়া হয়েছে।

চলতি মাসের ২৬ থেকে ২৮ অক্টোবর আসিয়ানের ভার্চুয়াল সম্মেলন বসতে যাচ্ছে। ওই সম্মেলনে মিয়ানমারের সেনা প্রধানকেও আমন্ত্রণ জানানো হয়। তার আগে মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে গত এপ্রিলে আসিয়ানের সঙ্গে পাঁচ দফা একটি পরিকল্পনায় সম্মত হয় জান্তা সরকার। কিন্তু এই পাঁচ দফার কোনটিই মানা হয়নি। এ নিয়ে শুক্রবার বৈঠকে বসেন আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

পরে এক বিবৃতিতে মিন অং হ্লাইনকে বাদ দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে মিয়ানমার থেকে একটি অরাজনৈতিক দলের প্রতিনিধিকে আসিয়ান সম্মেলনে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন