বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জ্বালানি তেল কিনতে ভারতের কাছে ৫০ কোটি ডলার চাইল শ্রীলঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২১, ২:৪৮ পিএম

অপরিশোধিত জ্বালানি তেল কিনতে ভারতের কাছে ধার চাইল শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার সংকটের জেরে অপরিশোধিত তেল কিনতে পারছে না দ্বীপরাষ্ট্র। তাই নয়াদিল্লির কাছে ৫০ কোটি মার্কিন ডলার আর্থিক সাহায্য চাইল তারা। দিন কয়েক আগে সে দেশের শক্তিমন্ত্রী উদয় গাম্মানপিলা জানিয়েছেন, দেশে যা তেল রয়েছে তা দিয়ে জানুয়ারি পর্যন্ত চলতে পারে। খবর বিজনেস স্ট্যান্ডার্ডের।
আগামী বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কায় মজুত জ্বালানি শেষ হয়ে যেতে পারে বলে কিছুদিন আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন শ্রীলঙ্কার পেট্রোলিয়ামমন্ত্রী উদায়া গাম্মানপিলা। এরপর অল্পসময়ের সিদ্ধান্তে তেল কিনতে ভারতের কাছে ঋণ চেয়েছে দেশটি।
শ্রীলঙ্কার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) এর চেয়ারম্যান সুমিথ উইজেসিঙ্গে বলেন, ভারত-শ্রীলঙ্কা অর্থনৈতিক পার্টনারশিপের আওতায় আমরা ৫০ কোটি ডলার ঋণের জন্য ভারতীয় হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করেছি। সেই টাকা দেশের জন্য পেট্রোল-ডিজেল কিনতে ব্যবহৃত হবে। খুব শীঘ্রই দুই দেশ এই সংক্রান্ত চুক্তিতে সই করবে।
কঠিন পরিস্থিতিতে শ্রীলঙ্কাকে সাহায্য করতে সম্মত হয়েছে নয়াদিল্লি। শ্রীলঙ্কার অর্থ সচিব এসআর আট্টিগালেকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম দাবি করেছে, দুই দেশের শক্তি বিষয়ক মন্ত্রকের সচিবরা শীঘ্রই চুক্তি স্বাক্ষর করবেন।
জানা গিয়েছে, আন্তার্জাতিক ক্ষেত্রে অপরিশোধিত তেলের দাম বাড়ায় আমদানি খরচ বেড়েছে। গতবছরের চেয়ে চলতি বছরের প্রথম ৭ মাসেই শ্রীলঙ্কার তেল কিনতে খরচ ৪১.৫ শতাংশ বেড়ে হয়েছে ২ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, অতিমারির ফেলে ধাক্কা খেয়েছে পর্যটন শিল্প। সে কারণে বৈদেশিক মুদ্রার সঙ্কট তৈরি হয়েছে দক্ষিণের দ্বীপরাষ্ট্রে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন