শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৫ হাজারী ক্লাবে প্রথম বাংলাদেশী তামীম

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:২১ এএম, ১৪ অক্টোবর, ২০১৬

বিশেষ সংবাদদাতা : চার হাজারী ক্লাবের মাইলস্টোনের সামনে দাঁড়িয়েও এমন প্রতীক্ষা করতে হয়েছে তামীমকে। চার-চারটি ইনিংসে রান খরায় বন্ধু সাকিব পেছন থেকে তামীমকে টপকে প্রথম বাংলাদেশী হিসেবে ৪ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন। ৬৯ রানে দূরে থেকে সিরিজের প্রথম ম্যাচেই ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রানের মাইলস্টোনে পা রাখার টার্গেট ছিল তামীম ইকবালের। সিরিজের প্রথম ম্যাচে পরেননি, দ্বিতীয় ম্যাচেও বিফল হয়েছেন। তবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে হতাশ হতে হয়নি চট্টগ্রামের লোকাল হিরোকে। ওকসকে মিড উইকেটে পুল শটে বাউন্ডারির সঙ্গে সঙ্গেই প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫ হাজার রানের মাইলস্টোনে দিয়েছেন পা।
সাকিবের ১৮১ দিন পর শুরু তামীমের ওয়ানডে ক্যারিয়ার। তবে রান সংগ্রহের লড়াইটা জমে উঠেছে দুই বন্ধুর সেই তিন হাজারী ক্লাবের সদস্যপদ থেকেই। ১০২ তম ইনিংসে তামীম যেখানে পূর্ণ করেছেন ৩ হাজার রান, সাকিবের সেখানে লেগেছে ১০৫ তম ইনিংস। ওয়ানডে ক্যারিয়ারে এই মাইলস্টোনে সময়ের ব্যবধান দু’জনের ৪ মাস ১০ দিন। ৪ হাজারী ক্লাবে সেখানে সাকিব গেছেন এগিয়ে, তার যেখানে লেগেছে ১৩৬টি ইনিংস, তামীম সেখানে মাইলস্টোনে পা দিয়েছেন ১৩৭তম ইনিংসে এসে। ১৫৮তম ইনিংসে এসে তামীম পেয়েছেন প্রথম বাংলাদেশী হিসেবে ৫ হাজারী ক্লাবের সদস্যপদ, যেখানে ১৫৫ ইনিংস শেষে ৪৩৪ রান পিছিয়ে সাকিব! নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৫ রানের ইনিংসের দিনে ৪ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েই তামীমের ব্যাট ছড়াচ্ছে দ্যুতি। ওয়ানডে ক্যারিয়ারে ৭টি সেঞ্চুরির ৩টিই এসেছে তার সর্বশেষ ১ হাজারে! বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডেতে দ্রæততম হাজার (২৯ ইনিংস) এবং ২ হাজার ক্লাবের (৬৫ ইনিংস) সদস্য শাহরিয়ার নাফিস এখন গেছেন হারিয়ে। প্রথম ২ হাজার রানে ধীরে চলো নীতিতে ছিলেন তামীম। ৭০তম ইনিংসে এসে যে ছেলেটি ওয়ানডেতে পূর্ন করেছেন ২ হাজার রান, সেই ছেলেটিকেই কিনা পরবর্তী ৩ হাজার রানে খেলতে হয়েছে ৮৮টি ইনিংস। ৪ হাজার থেকে ৫ হাজার ক্লাবের সদস্যপদ পেতে লেগেছে তামীমের ২১টি ইনিংস।
১০১তম ইনিংসে ৫ হাজার রানের সদস্যপদে এখনো বিস্ময় নাম দ. আফ্রিকার হাশিম আমলা। ওয়ানডে ক্যারিয়ারে মাত্র ৫ বছর ৯৫ দিনে ভারতের বিরাট কোহলী ৫ হাজারী ক্লাবের সদস্যপদে ও জন্ম দিয়েছেন বিস্ময়ের। ইনিংসের হিসেবে তামীমের ৫ হাজারী ক্লাবের সদস্যপদটি ২৪তম দ্রæততম। হোম গ্রাউন্ডে এমন ইতিহাস রচনার দিনে দ্রæততম ৫ হাজারী ক্লাবের সদস্যপদে তামীম ছুঁয়েছেন মরগানের ১৫৮তম ইনিংসে ৫ হাজারী ক্লাবের রেকর্ডকে। তবে এই ক্লাবের সদস্যপদে মরগানের যেখানে লেগেছে ১০ বছর ২৭ দিন, সেখানে ৯ বছর ২৪৬ দিনে ৫ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন তামীম। শ্রীলংকার লিজেন্ডারী সাঙ্গাকারা ওয়ানডে ক্যারিয়ার শেষ করেছেন ১৪২৩৪ রানে। অথচ কি জানেন, ৫ হাজারী ক্লাবের সদস্যপদে তার লেগেছে তামীমের চেয়ে ৪টি বেশি ইনিংস! ভারতের এক সময়ের ব্যাটিং সেনসেশন, ওয়ানডে ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরিয়ান শেভাগ ৮২৭৩ রানে থামলেও ৫ হাজার ক্লাবের সদস্যপদে তামীমের চেয়ে ৮টি বেশি ইনিংস খেলতে হয়েছে তাকে।
তিন ভার্সনের ক্রিকেট মিলিয়ে ৯ হাজার রান পূর্ন করেছেন আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ সিরিজে। দেশের হয়ে তিন ফরমেটের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস এবং মালিকানায় বিরল রেকর্ডটাও তামীমেরই। ওয়ানডে’র ৫ হাজারী ক্লাবের প্রথম বাংলাদেশীর লক্ষ্য এখন এলিট ক্লাবে নাম লেখানো। যেভাবে এগিয়ে যাচ্ছেন এই বাঁ-হাতি, তাতে অসম্ভব মনে হচ্ছে না তা। ওয়ানডে ক্রিকেটে সাত সাতটি সেঞ্চুরির একটিও নেই তামীমের হোম গ্রাউন্ডে, নার্ভাস নাইনটিজে (৯৫) কাটা পড়ার অতীত আছে তার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ৫ হাজার রানের মাইলফলকের দিনে ফিফটি হাতছাড়া করেছেন (৪৫), এমন গর্বের মাইলস্টোনের দিনে হেরেছে বাংলাদেশ Ñআক্ষেপ এটাই

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন