বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মালয়েশিয়ায় ৯ সন্তানের জননীর মৃত্যুদণ্ড নিয়ে তীব্র বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ৬:৪৭ পিএম

মাদক রাখার দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর গত সপ্তাহে মালয়েশিয়ায় একজন ৫৫ বছর বয়সী মহিলাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। নয় সন্তানের জননী ও বিধবা নারী হায়রুন জলমানিকে ১৫ অক্টোবর মালয়েশিয়ার সাবাহের তাওয়াউ হাইকোর্টে বিচারক আলভি আবদুল ওয়াহাব দণ্ডিত করেন। ২০১৮ সালের জানুয়ারিতে তিনি ১১৩ দশমিক ৯ গ্রাম মেথামফেটামিনসহ ধরা পড়েছিলেন।

নারীর অধিকার এবং মৃত্যুদণ্ডের বিষয়ে তীব্র বিতর্কের সূত্রপাত করে এবং মৃত্যুদণ্ডের আদেশ দেয়ার পর অসহায়ভাবে কাঁদতে থাকা ওই মহিলার একটি মর্মান্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ৫ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, একটি হাতকড়া পরানো জলমণি কান্নায় ভেঙে পড়ছেন, যখন তাকে আদালত থেকে সরিয়ে নেয়া হয়েছে। তিনি অনিয়ন্ত্রিতভাবে কান্নাকাটি করার সময় আদালতের বাইরে সাহায্যের আবেদন করেছিলেন। মালয়েশিয়ার আইনের অধীনে, যারা ৫০ গ্রামের বেশি মেথামফেটামিন বহন করে তাদের মৃত্যুদণ্ড বাধ্যতামূলক। এটি চীন, ইরান, সউদী আরব, ভিয়েতনাম এবং সিঙ্গাপুরের মতো দেশগুলোতেও প্রচলিত রয়েছে, যারা মাদক সংক্রান্ত অপরাধের জন্য মৃত্যুদণ্ড আরোপ করে চলেছে।

সমালোচকরা বলছেন, কঠোর শাস্তি দেশের প্রান্তিক, বিশেষ করে দুর্বল মহিলাদের উপরে আরোপ করা হয়। তারা আরও উল্লেখ করেছে যে, মালয়েশিয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অধিকাংশ মহিলাকে কঠোর মাদক পাচার আইনের অধীনে দণ্ডিত করা হয়েছে যা ‘তাদের দুর্বল আর্থ-সামাজিক বাস্তবতাকে বিবেচনায় নিতে ব্যর্থ হয়’। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুসারে, ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত মালয়েশিয়ায় ১ হাজার ২৮১ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এর মধ্যে ৫৬৮ জন, বা ৪৪ শতাংশ বিদেশী নাগরিক। প্রতিবেদনে বলা হয়েছে, ‘মোটের মধ্যে ৭৩ শতাংশ মাদক পাচারের জন্য দোষী সাব্যস্ত হয়েছে,’ মহিলাদের ক্ষেত্রে এই সংখ্যা ৯৫ শতাংশে পৌঁছেছে।

সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মালয়েশিয়া জানিয়েছে, জলমণির মামলা হল ‘মালয়েশিয়ার মৃত্যুদণ্ড কীভাবে দরিদ্রদের, বিশেষ করে নারীদের প্রতি বৈষম্যের শাস্তি দেয়’ তার একটি উদাহরণ। সংস্থাটি আরও বলেছে যে, ‘যেসব মহিলারা সহিংসতা, অপব্যবহার এবং শোষণের শিকার হয়েছেন তাদের শাস্তি দেয়ার সময় এই বিষয়গুলো বিবেচনায় নেয়ার কোনও সুযোগ নেই।’ ২০১৭ সালে, মালয়েশিয়া ক্রাইম প্রিভেনশন ফাউন্ডেশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান তান শ্রী লি ল্যাম থিয়ে-যিনি আগে মালয়েশিয়ান ড্রাগ প্রিভেনশন অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন-বলেছিলেন যে, দারিদ্র্য এবং কর্মসংস্থানের অভাবের মতো আর্থ-সামাজিক কারণগুলো ছিল জেলেদের মধ্যে মাদক ব্যবহারের কিছু কারণ। ‘তাদের মধ্যে অনেকেই তাদের জরাজীর্ণ বাড়িতে এবং মাছ ধরার নৌকায় অসহাং বাস করে। এগুলো হল মূল কারণগুলোর মধ্যে অন্যতম, যে কারণে তারা মাদক গ্রহণ করে,’ তিনি বলেছিলেন।

বেশ কয়েকজন কর্মী উল্লেখ করেছেন যে, জলমানির নয় সন্তানের প্রতি মৃত্যুদণ্ড একটি অবিচার। ‘সরকার কেন এত সহজে জীবন যাপনের অধিকার অস্বীকার করে?’ অ্যামনেস্টি মালয়েশিয়া প্রশ্ন করেছিল। ‘যখন নয়জনের একক মাকে মৃত্যুদণ্ড দেয়া হয় এবং তার সন্তানদের থেকে সরিয়ে দেয়া হয় তখন কে নিরাপদ থাকে? কাঠামোগত বৈষম্য এবং নিপীড়ন যা তার চার্জের শর্ত তৈরি করে তখন কি ন্যায়বিচার প্রদান করা হয়?’ তারা মালয়েশিয়া সরকারের কাছে সকল অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করার জন্য আবেদন করেছিল।

এদিকে, সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকজন মন্তব্যকারী মৃত্যুদণ্ডের সমালোচনা করেছেন। তেহমিনা কাউসজি নামে একজন সাংবাদিক বলেন, ‘বিচার অন্ধ এবং মৃত্যুদণ্ড বাতিল করা সংস্কারের একক উপাদান। প্রশমিত পরিস্থিতি হল নীতি এবং সামাজিকভাবে চালিত অর্থাৎ, পুরুষতান্ত্রিক- এবং এটি অবশ্যই পরিবর্তন করতে হবে, অন্যথায় বিষাক্ত চক্রটি সহজভাবে চলতে থাকবে। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন