বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্র্যাকটিস ভালোই হলো সাব্বিরের

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম থেকে : আইডিয়াটা ছিল দারুণÑ ঘন্টাখানেক অপেক্ষা করে প্রথম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা যখন করতে হয়েছে, তখন ২টি দু’দিনের ম্যাচকে একটি তিনদিনের অনুশীলন ম্যাচে পরিনত করলে তো মন্দ হয় না। ম্যাচ রেফারি রকিবুল হাসান নিজ থেকেই তিনদিনের ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছিলেন সফরকারী দলের টিম ম্যানেজমেন্টকে। তাতে রাজি হয়নি ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। বাধ্য হয়ে একদিনে নেমে আসা প্রথম প্রস্তুতি ম্যাচের অবশিষ্ট দিনটিতে ৯০ ওভারে নির্ধারিত করে আইন কানুনও অদ্ভুত নিয়মের করেছেন রকিবুল হাসান। লাল বল, সাদা পোশাকে ৪৫ ওভারের এক ম্যাচ! তাও আবার আন্তর্জাতিক ক্রিকেট দূরে থাক, সেই কবে ঘরোয়া ক্রিকেটে একদিবসীয় ম্যাচে লংগার ভার্সন ম্যাচের আবহে খেলেছে বাংলাদেশ ক্রিকেটাররা, তা মনে করতে পারছেন না সৌম্য, সাব্বিরাও। এমন ম্যাচে আবার এক দলের ইনিংস শেষ হওয়ার আগেই লাঞ্চ ব্রেক, ঠিক টেস্টের মতো সকাল সাড়ে ১১টায়! দুপুরে ২০ মিনিটের টি ব্রেক! ওয়ানডের মতো ফিল্ডিং রেস্ট্রিকশন, পাওয়ার প্লে কিছুই নেই, বোলারদের জন্য বোলিং কোটাও ছিল না। ইচ্ছেমতো ফিল্ডিং, যাকে দেখা দরকার, তাকে দিয়ে লম্বা স্পেলে বোলিংÑ বড়ই অদ্ভুত লেগেছে। শেষ পর্যন্ত ম্যাচটি মাঠে গড়িয়েছে, সফরকারী দল পেয়েছে অনুশীলন ম্যাচের সুযোগ। ইংল্যান্ডের ১৩৭/৪’র জবাবে বিসিবি একাদশের স্কোর ১৩৬/৪Ñড্র’য়ে নিস্পত্তি হওয়া ম্যাচে প্রকৃতই সমতার আবহ। ফিফটি উদযাপন (৫৯) করে ইংল্যান্ড ওপেনার বেন ডাকেট করেছেন রিটায়ার্ড, তার দেখাদেখি বিসিবি একাদশের ২ ওপেনার শাহরিয়ার নাফিস (৫১), সৌম্য (৩৩) করেছেন রিটায়ার্ড।
টেস্ট ম্যাচকে সামনে রেখে দল নির্বাচনের আগে সৌম্য, সাব্বির, শাহরিয়ার নাফিসকে পরখ করে দেখার সুযোগ পেয়েছেন নির্বাচকমন্ডলী গতকাল। আত্মবিশ্বাস ফিরে পাওয়াটা জরুরী ছিল সৌম্য’রÑ১১৪ মিনিট উইকেটে থেকে, পরিচ্ছন্ন ব্যাটিং আর ক্রিকেটিং শট খেলে ৩৩ রানের ইনিংসে সেটাই নির্বাচকদের জানিয়ে দিয়েছেন এই বাঁ হাতি। শাহরিয়ার নাফিসের সঙ্গে ওপেনিংয়ে ৮৮ রানে সৌম্য’র ভুমিকাও ছিল প্রশংসিত। তবে টেস্টে ৭ নম্বরে একজনের প্রয়োজন দেখা দেয়ায় যে তিন তরুনকে এই প্রতিযোগিতায় নির্বাচকরা দিয়েছেন নামিয়ে, সেই প্রতিযোগিতায় সৌম্য, মোসাদ্দেককে টপকে গেছেন সাব্বির। টি-২০,ওয়ানডেতে ৩ নম্বরে অপরিহার্য হয়ে পড়া সাব্বির প্রয়োজনে লেগ স্পিন করতে পারেন,গতকাল এম এ আজিজ স্টেডিয়ামে ২ স্পেলে বল করে জো রুট, হাসিব হামিদ, মইন আলীকে পকেটে পুরে (৩/২৭) নির্বাচকদের আশ্বস্ত করাতে পেরেছেন। নুতন বলে বোলিং করে টেস্ট দলে থার্ড সীমারের রোলটাও দিয়েছেন জানিয়ে সৌম্য।
এই অনুশীলন ম্যাচে ১১৪ মিনিট স্থায়ীত্ব হওয়া ইনিংসে আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন বলে জানিয়েছেন সৌম্যÑ‘পরিকল্পনা ছিল লম্বা সময় ব্যাটিং করব। আউটফিল্ডটা ¯েøা থাকায় রান ওভাবে নিতে পারিনি। চেষ্টা করব আজকের (গতকালকের) রিদমে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচটি খেলতে।’ টেস্টে ওপেনিংয়ে নির্বাচকদের বিকল্প ভাবনায় ব্যাক আপ হিসেবে আছেন শাহরিয়ার নাফিস, তার সঙ্গে ব্যাটিংয়ে পেয়েছেন আনন্দ সৌম্যÑ‘নাফিস ভাই অনেক স্বাভাবিক ব্যাটিং করেছেন। তাকে দেখে মনে হয়নি কোনো জড়তা কাজ করছে। উনি যেভাবে খেলেছেন, তাতে আমি তাকে সঙ্গ দিতে চেয়েছি। তিনি যেভাবে খেলেছেন, তা দেখে ওভাবে খেলার চেস্টা করেছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন