শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জার্মানিতে জাতীয় হকি দলের ক্যাম্প

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আসন্ন এএইচএফ কাপ হকি টুর্নামেন্টকে সামনে রেখে জার্মানিতে হবে বাংলাদেশ জাতীয় হকি দলের অনুশীলন ক্যাম্প। আগামী ১৯ নভেম্বর হংকংয়ে বসবে এএইচএফ কাপ হকির পঞ্চম আসর। টুর্নামেন্ট শেষ হবে ২৭ নভেম্বর। এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে প্রায় মাসব্যাপী জার্মানিতে চলবে লাল-সবুজদের ক্যাম্প। সেখানে উন্নত প্রশিক্ষণের পাশাপাশি পোল্যান্ড ও অস্ট্রিয়া জাতীয় দলের বিপক্ষে জিমি-চয়নরা খেলবেন ১০টি অনুশীলন ম্যাচও। যে লক্ষ্যে আগেই জার্মানিতে গিয়েছেন রাসেল মাহমুদ জিমি, ফরহাদ শিটুল, মামুনুর রহমান চয়ন, ইমরান হাসান পিন্টু, কৃষ্ণ কুমার, তাপস বর্মন, মো. ইমন, মো. সারেয়ার ও মাঈনুল ইসলাম কৌশিকরা। এদের সঙ্গে যোগ দিতে আজ ঢাকা ছাড়বেন গোলরক্ষক জাহিদ হোসেন, অসীম গোপসহ কামরুজামান রানা, মিলন হোসেন, রেজাউল করিম বাবু, পুস্কর খিসা মিমো ও খোরশেদুর রহমান। আরও যাচ্ছেন অনূর্ধ্ব-১৮ দলের তিন খেলোয়াড় আশরাফুল ইসলাম, আরশাদ হোসেন ও রোম্মান সরকার। খেলোয়াড়দের সঙ্গে জার্মানি যাচ্ছেন কোচ মাহবুব হারুন ও দুই কর্মকর্তা আরিফুল হক প্রিন্স এবং মাহবুব এহসান রানা। দলের স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে থাকছেন নিপ্পন, সবুজ, শিশির, নাঈম, রাব্বি, মহসিন ও নিলয়। এরা ঢাকায় কোচ তারিকুজ্জামান নান্নুর অধীনে অনুশীলন করবেন।
গতকাল হকি ফেডারেশনের সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফেডারেশনের সহ-সভাপতি ও জাতীয় হকি দল কমিটির চেয়ারম্যান শফিউল্লাহ আল মুনীর। তিনি বলেন, ‘নভেম্বরে এএইচএফ কাপ হকি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার বিকল্প নেই আমাদের। তাই সব ধরনের সুযোগ সুবিধা দিয়ে জাতীয় দলকে প্রস্তুতির জন্য বিদেশ পাঠাচ্ছি। এবারই প্রথম জাতীয় দলের সঙ্গে সার্বক্ষণিক একজন ফিজিও, ভিডিও এনালিস্ট, তিনজন বিদেশি ও একজন স্থানীয় কোচ থাকছেন।’
জাতীয় হকি দল আজ জার্মানির বার্লিনের উদ্দেশ্যে দেশ ছাড়লেও সেখান থেকে পোল্যান্ডে ও অস্ট্রিয়ায় যাবে অনুশীলন ম্যাচ খেলতে। পোল্যান্ডে ১৯, ২০, ২১, ২২, ২৪ ও ২৬ অক্টোবর মোট পাঁচটি অনুশীলন ম্যাচ খেলবে লাল-সবুজরা। পরের দিনই তারা যাবে অস্ট্রিয়ায়। সেখানে ২৭,২৮,২৯ ও ৩০ অক্টোবর আরও চারটি ম্যাচ খেলবে বাংলাদেশ। অনুশীলন ম্যাচ শেষে নভেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় ফিরে হংকং যাত্রার প্রস্তুতি নিবে জাতীয় হকি দল।
২৭ নভেম্বর হংকংয়ে শুরু হওয়া এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপ টুর্নামেন্টে ১১টি দল অংশ নেবে। এরা হলোÑ বাংলাদেশ, ব্রæনাই, চাইনিজ তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, ম্যাকাও, সিংগাপুর, থাইল্যান্ড ও উজবেকিস্তান। আসরের শীর্ষ চার দল আগামী বছয় অনুষ্ঠেয় এশিয়া কাপ হকিতে খেলার সুযোগ পাবে। এদিকে কাল বাংলাদেশ হকি ফেডারেশনের গভার্নিং বডি (জিবি)’র সভায় হংকংগামী জাতীয় হকি দলের ম্যানেজার ও সহকারী ম্যানেজারের নাম ঘোষণা করা হয়েছে। জাতীয় দলের নতুন ম্যানেজার নির্বাচিত হয়েছেন সাবেক তারকা খেলোয়াড় আরিফুল হক প্রিন্স ও সহকারী ম্যানেজারের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক হাজী মোঃ হুমায়ুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন