রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রপ্তানি আয়ে লক্ষ্যমাত্রা অর্জন চামড়াজাত পণ্যের

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩১ কোটি ৯০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার বা প্রায় ২ হাজার ৪৯৫ কোটি টাকা; যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ১৬ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের রপ্তানি আয়ের তুলনায়ও ১৬ দশমিক ৬৯ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এ খাতে। কিন্তু প্রথম প্রান্তিকে রপ্তানি খাতের বেশির ভাগ পণ্য এ আয় করতে ব্যর্থ হয়েছে।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২২ কোটি মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসে কাঁচা চামড়া রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার। তবে এ সময়ের মধ্যে আয় হয়েছে ৬ কোটি ৭০ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৯৩ শতাংশ কম। গত ২০১৫-১৬ অর্থবছরের প্রথম প্রান্তিকে চামড়া রপ্তানিতে আয় হয়েছিল ৭ কোটি ৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও এ বছরের প্রথম প্রান্তিকে চামড়া রপ্তানি আয় ৫ দশমিক ১৭ শতাংশ কমেছে।
সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৩ মাসে চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৭ কোটি ৩৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের এ মেয়াদে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১০ কোটি ৮৮ লাখ মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৯ কোটি ৩৬ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৯৭ শতাংশ কম। তবে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম প্রান্তিকের এ খাতের রপ্তানি আয়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি আয়ে ২৬ দশমিক ৯২ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছে ১৫ কোটি ৮৩ লাখ ৯০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩৩ দশমিক ৭০ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রপ্তানি আয় ২২ দশমিক ৮৪ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম প্রান্তিকে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছিল ১২ কোটি ৮৯ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। বর্তমানে চামড়া পণ্যের মধ্য থেকে বেশি রপ্তারি হচ্ছে জুতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন