শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা প্রয়োজন’

চতুর্থ শিল্প বিপ্লব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অপরিহার্য। জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) সহযোগিতায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শিল্প উন্নয়নের ওপর দ্বিতীয় আঞ্চলিক সম্মেলনে বক্তৃতাকালে তিনি এই কথা বলেন। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।
শিল্পমন্ত্রী বলেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। কয়েক দশক ধরে প্রযুক্তি অসীম গতিতে বিকশিত হচ্ছে এবং বৈশ্বিক অর্থনীতিকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদান অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট, ইন্টারনেট অব থিংস, স্বনিয়ন্ত্রিত যানবাহন, ন্যানো প্রযুক্তি, জৈবপ্রযুক্তি ইত্যাদি আমাদের জন্য যেমন সুযোগ তৈরি করছে, তেমনই নতুন নতুন চ্যালেঞ্জের উদ্ভব হচ্ছে। এগুলো মোকাবিলায় বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অপরিহার্য।
চতুর্থ শিল্প বিপ্লব বৈশ্বিক আয় বৃদ্ধি এবং বিশ্বব্যাপী মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে ভূমিকা রাখবে বলে আশাবাদী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ বিভিন্ন নীতি, আইন, বিধি ও কৌশলপত্র প্রণয়ন করেছে। দক্ষতা বৃদ্ধির জন্য কার্যক্রম গ্রহণ করেছে। বিভিন্ন দেশের সঙ্গে আমাদের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির চেষ্টা চলছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগগুলো কাজে লাগাতে হবে। বক্তৃতার পর শ্রীলঙ্কার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তারা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন