শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি ইরানের ন্যায়সঙ্গত অধিকার: রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১০:১৬ এএম

ভিয়েনায় জাতিসংঘের দপ্তরগুলোতে নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বলেছেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার যে দাবি তেহরান জানাচ্ছে তা দেশটির স্বাভাবিক অধিকার। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান গত সপ্তাহে তার দেশের ওপর থেকে অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করার যে আহ্বান জানিয়েছেন তার প্রতি ইঙ্গিত করে এক টুইটার বার্তায় উলিয়ানোভ এ মন্তব্য করেন।

তিনি বলেন, “আসন্ন ভিয়েনা সংলাপে ইরানের প্রধান দাবি নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং এই দাবির প্রতি রাশিয়ার পূর্ণ সমর্থন রয়েছে।” আসন্ন ভিয়েনা সংলাপে একটি ভালো চুক্তির আশা প্রকাশ করে সম্প্রতি আমির-আব্দুল্লাহিয়ান বলেছিলেন, যেকোনো ভালো চুক্তির পূর্বশর্ত হতে হবে ইরানের ওপর থেকে কার্যকরভাবে সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।

এ সম্পর্কে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার বলেছেন, আসন্ন ভিয়েনা সংলাপে মস্কো ২০১৫ সালে স্বাক্ষিরত পরমাণু সমঝোতার পূর্ণ বাস্তবায়ন ও ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানাবে।

আগামী ২৯ নভেম্বর পাঁচ জাতিগোষ্ঠী তথা চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু হবে। ইরান আসন্ন আলোচনাকে ‘নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা’ বলে অভিহিত করেছে।ভিয়েনা সংলাপে মিখাইল উলিয়ানোভ রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন