সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

চামড়া-শিল্পে বিনিয়োগ করবে ইতালি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বাংলাদেশের চামড়া-শিল্পে বিনিয়োগ করতে চায় ইতালি। পাশাপাশি বাংলাদেশ-ইতালি যৌথ উদ্যোগে সবুজ প্রযুক্তি হস্তান্তর, বিনিয়োগ বাড়ানো ও ভবিষ্যতে যৌথ সম্পর্কোন্নয়নে কাজ করতে চায় দেশটি।

গতকাল রাজধানীর তেজগাঁওয়ে বিসিকের নতুন ভবনে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন। সৌজন্য সাক্ষাৎ শেষে বিসিক চেয়ারম্যান বলেন, বাংলাদেশের চামড়া-শিল্পের কঠিন বর্জ্য দিয়ে জৈব সার ও বিদ্যুৎ উৎপাদন করার জন্য সবুজ প্রযুক্তি হস্তান্তরের আগ্রহ প্রকাশ করেছেন ইতালির রাষ্ট্রদূত। চামড়া-শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশ ও ইতালি যৌথভাবে কাজ করবে। বিসিক চেয়ারম্যান জানান, বাংলাদেশ চামড়া-শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় যৌথ উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট স্থাপন করা হলে প্ল্যান্টে নিরবচ্ছিন্ন বর্জ্য সরবরাহের নিশ্চয়তা চেয়েছে ইতালি।
এসময় বিসিক চেয়ারম্যান বলেন, ২০৪১ সালে শিল্প-উন্নত বাংলাদেশ বিনির্মাণে বিসিক একটি মহাপরিকল্পনা প্রণয়ন করেছে। এটা বাস্তবায়িত হলে সারাদেশে ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্পপার্ক স্থাপন করা হবে। এসব শিল্পপার্কে ইতালির সবুজ প্রযুক্তি হস্তান্তরসহ বিনিয়োগের আহ্বান জানান তিনি। ইতালির রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ইতালি যৌথ উদ্যোগে সবুজ প্রযুক্তি হস্তান্তর, বাংলাদেশে ইতালির বিনিয়োগ বাড়ানো ও ভবিষ্যতে যৌথ সম্পর্কোন্নয়নে কাজ করবে দেশটি। এসময় অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) কাজী সাখাওয়াত হোসেন, বিসিক পরিচালনা পরিষদের সদস্যরাসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন