সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শিশির আর ব্রাভোতে বিলম্বিত ইতিহাস

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দুবাইয়ে নিজেদের ইতিহাসের প্রথম দিবা-রাত্রির টেস্ট ভিন্নধর্মী অভিজ্ঞতা দিল পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। তিন যুগেরও বেশি সময় পর দ্বিতীয় ইনিংসে এত দীর্ঘ সময় (১০৫.১ ওভার) ব্যাট করল ওয়েস্ট ইন্ডিজ। ড্যারেন ব্রাভোর অসাধারণ এক শতকেও ম্যাচটা তারা বাঁচাতে পারল না। ১২ ওভার বাকি থাকতে হেরে গেল ৫৬ রানে। পাকিস্তানের উচ্ছ¡াসটা অবশ্য একটু বেশিই। এটি যে তাদের ইতিহাসের ৪০০তম ম্যাচও।
৩৪৬ রানের লক্ষ্যে শেষ ইনিংসে ব্যাট করাটা ক্যারিবিয়দের জন্য সহজ ছিল না। শেষ দিনে লক্ষ্যটা নেমে দাঁড়ায় ৮ উইকেটে ২৫১তে। এরপরও পাক অধিনায়ক মিজবাহ-উল-হকের কপালে এদিন ভাঁজ দেখা গেছে দুই জুটিতে। দু’বারই প্রধান কারণ ছিলেন ড্যারেন ব্রাভো। পঞ্চম উইকেটে চেইজ-ব্রাভোর ৭৭ ও সপ্তম উইকেটে ব্রাভো-হোল্ডারের ৬৯ রানের জুটিই সেই কারণ। ৯ বছর পর দ্বিতীয় ইনিংসে সফরকারী উইন্ডিজ দলের সদস্য হিসেবে শতকের দেখা পান ব্রাভো। তার ১১৬ রানের ইনিংসটিকে বাড়তি মহত্ত¡ বয়ে আনে ৪০৬ মিনিটের লড়াকু ব্যাটিংয়ের কল্যাণে। দুই জুটিই ভেঙে পাক অধিনায়কের মুখে হাসি ফেরান বল হাতে প্রথম ইনিংসের নায়ক ইয়াসির শাহ। পাক বোলারদের যুদ্ধ করতে হয়েছে শিশিরের সঙ্গেও। রাতের সেশনে পেস বোলাররা যেমন সুইং পাচ্ছিলেন না, স্পিনাররাও পাচ্ছিলেন না ভালো টার্ন। জয়ের জন্য তাই শেষ সেশন পর্যন্ত অপেক্ষা করেতে হয় মিজবাহদের। মিজবাহও দুষলেন শিশিরকেই, ‘রাতের সেশনে শিশির বলের উপর কিছুটা প্রভাব ফেলেছে। আদ্রতার কারণে বল কিছুটা নরম হয়ে আসছিল যা ব্যাটসম্যানদের সহায়তা করেছে।’
সাকুল্যে এটি ছিল ইতিহাসের দ্বিতীয় দিবা-রাত্রির ম্যাচ। এ বছরই অ্যাডিলেডে অনুষ্ঠিত হয় নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম দিন-রাতের টেস্ট। সেবার আধিপত্য করেছিল বোলাররা। তবে এই ম্যাচে জয় পেলেও ভিন্ন ধরনের একটা অভিজ্ঞতা হয়েছে মিজবাদের। প্রথম ইনিংসে মাত্র ৩ উইকেট হারিয়ে যে দল করেছিল ৫৭৯ রান সেই দলের কাছেই দ্বিতীয় ইনিংসে মনে হয়েছে রান করা কতই না দূরহের কাজ। মাত্র ১২৩ রানেই গুটিয়ে যায় তারা। উইন্ডিজ দুই ইনিংসে করে ৩৫৭ ও ২৮৯। দ্বিতীয় ইনিংসে দেবেন্দ্র বিশুর ৪৯ রানে নেয়া ৮ উইকেটের কীর্তি ঢেকে দেয় প্রথম ইনিংসে আজহার আলির ৩০২ রানের ইনিংস।
দুবাইতে এটি পাকিস্তানের দশম টেস্ট। যেখানে তাদের ছয়টি জয়ের বিপরীতে ২টি করে ড্র ও হার। পরশুর ৫৬ রানের জয়টি ছিল সবচেয়ে ছোট ব্যবধানের। আগামী ২১ অক্টোবর আবুধাবিতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ৫৭৯/৩ (ডি.) ও ১২৩
ওয়েস্ট ইন্ডিজ : ৩৫৭ ও ২৮৯ (জনসন ৪৭, ব্রাভো ১১৬, চেইস ৩৫, হোল্ডার ৪০*; আমির ৩/৬৩, ইয়াসির ২/১১৩, নওয়াজ ২/৩২, ওয়াহাব ১/৪৭)।
ফল : পাকিস্তান ৫৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : আজহার আলি।
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে পাকিস্তান ১-০ তে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন