বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ধূমপায়ীর সংখ্যা বিশ্বে দ্রুত কমছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৯:৫৯ এএম

করোনাভাইরাসের কারণে বিশ্বে ধূমপায়ীর সংখ্যা কমেছে বলে ধারণা বিশ্লেষকদের। সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বজুড়ে কমে আসছে ধূমপায়ীদের সংখ্যা। যে হারে এই সংখ্যা কমছে, তাতে আগামী ২০২৫ সালের মধ্যে পৃথিবীতে ধূমপায়ীদের সংখ্যা ১২৭ কোটিতে নেমে আসবে আশা করা হচ্ছে। বুধবার এক প্রতিবেদনে এই আশাবাদ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে বিশ্বজুড়ে ধূমপায়ীর সংখ্যা ছিল ১৩২ কোটি। তার দু’ বছর পর, ২০২০ সালে এই সংখ্যা নেমে আসে ১৩০ কোটিতে।

এই ব্যাপারটিকে ‘মূল আশার জায়গা’ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। আরও বলা হয়েছে, ২০০০ সালে ১৫-১৬ বা ১৮-১৯ বছর বয়সী যেসব কিশোর-কিশোরী ধূমপানে অভ্যস্ত হয়ে উঠেছিল, ২০২৫ সাল তাদের প্রতি ৫ জনের মধ্যে ৪ জনই এই বদঅভ্যাস থেকে বেরিয়ে আসবে।

এদিকে এই সংবাদে স্বাভাবিকভাবেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন ডব্লিউএইচওর মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

এক বিবৃতিতে এ সম্পর্কে তিনি বলেন, ‘প্রতি বছর ধূমপায়ীদের সংখ্যা কমছে- এটি খুবই উৎসাহব্যাঞ্জক একটি ব্যাপার। তবে আমাদের স্মরণে রাখতে হবে, সামনে এখনও অনেক পথ বাকি। সিগারেট উৎপাদনকারী কোম্পানীগুলো তাদের গ্রাহক ধরে রাখতে নানা কৌশলের আশ্রয় নিচ্ছে এবং সামনে আরও নেবে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী ধূমপানের কারণে প্রতিবছর বিশ্বে মারা যায় ৮ কোটিরও বেশি মানুষ। তাদের মধ্যে ৬ কোটি ৮০ লাখ মারা যান সরাসরি ধূমপানের কারণে। বাকি ১ কোটি ২০ লাখ ধূমপায়ী ব্যক্তিদের সংস্পর্ষে থাকার কারণে মারা যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন