শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

সাগরহীন সাঁতার ক্যাম্প!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২১, ১২:০৮ এএম

দীর্ঘ ১৬ বছর পর জাতীয় সাঁতার ক্যাম্পে জায়গা হয়নি দেশসেরা সাঁতারু মাহফিজুর রহমান সাগরের! আসন্ন ফিনা বিশ্ব চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে মিরপুরস্থ শহীদ সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে গতকাল থেকে শুরু হয়েছে জাতীয় সাঁতার দলের ক্যাম্প। এই ক্যাম্পে ৫ নারী ও ১২ জন পুরুষ সাঁতারু থাকলেও ১৭ জনের মধ্যে নেই সাগর। দুই বার অলিম্পিক গেমসে খেলা সাগর ২০০৫ সালে জাতীয় দলের ক্যাম্পে প্রথম জায়গা পান। এরপর থেকে তিনি দেশে অবস্থানকালে সব ক্যাম্পেই ডাক পেয়েছিলেন। কিন্তু ফিনা বিশ্ব চ্যাম্পিয়নশিপ সাঁতারের জন্য এবার তাকে ক্যাম্পে ডাকা হয়নি।
আগামী ১৩ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত হবে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপের খেলা। বাংলাদেশের হয়ে এ আসরে সাঁতরাবেন আসিফ রেজা, জুয়েল আহমেদ, সোনিয়া আক্তার ও সোনিয়া খাতুন। এই চার সাঁতারুর বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্যই মূলত এই ক্যাম্প। চার সাঁতারু প্রস্তুতির জন্য আট-দশ জনের ক্যাম্প হলেই চলতো। কিন্তু বাংলাদেশ সাঁতার ফেডারেশন সংক্ষিপ্ত এই ক্যাম্পে ডেকেছে ১৭ জনকে। এদের মধ্যে সাগর না থাকায় খানিকটা বিস্ময়ের সৃষ্টি হয়েছে দেশের ক্রীড়াঙ্গনে। এ প্রসঙ্গে সাঁতার ফেডারেশনের সহ-সভাপতি ও জাতীয় দলের সিলেকশন কমিটির অন্যতম সদস্য আব্দুল হামিদ বলেন, ‘আমাদের এই ক্যাম্পটি অল্প দিনের। চারজন বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে অংশ নেবে। তাদের অনুশীলন ও প্রস্তুতির জন্যই এই ক্যাম্প। তদের সঙ্গে ক্যাম্পে রাখা হয়েছে যারা এবার জাতীয় সাঁতারে স্বর্ণ জিতেছে তাদের কয়েকজন এবং উদীয়মান ক’জন সাঁতারুকে। আবুধাবি থেকে খেলোয়াড়রা ফেরার পর দীর্ঘমেয়াদী ক্যাম্প শুরু হবে। তখন সাগরসহ আরো অনেককেই ক্যাম্পে যুক্ত করা হবে।’
ব্যক্তিগত ডিসিপ্লিনে তিন/চার সপ্তাহের অনুশীলন ক্যাম্প করে আন্তর্জাতিক পর্যায়ে ভালো ফলাফল ও টাইমিং উন্নতির সম্ভাবনা খুবই কম। উদীয়মান খেলোয়াড়রা সিনিয়রদের সঙ্গে অনুশীলন করে ভালো কিছু শেখেন। সাগর বা শিলার মতো তারকা সাঁতারুরা ক্যাম্পে না থাকলে উদীয়মানরা সেভাবে শিখতে পারবেন না- এটাই স্বাভাবিক। তারপরও ফেডারেশনের দায়সারা জবাব, দীর্ঘমেয়াদী ক্যাম্পের সময় ওদের ডাকা হবে! বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই ক্যাম্পে কোচ হিসেবে আছেন বিকেএসপির প্রশিক্ষক মনিরুজ্জামান ও নৌবাহিনীর সাবেক প্রশিক্ষক মাহবুব। এ দুই জনের অধীনে দেশে আসিফ-সোনিয়ারা অনুশীলন করলেও আবুধাবিতে কোচ হিসেবে থাকবেন ফেডারেশনের যুগ্ম সম্পাদক আমিরুল ইসলাম। এ বিষয়টি নিয়েও কানা-ঘুষা চলছে দেশের সাঁতার অঙ্গনে। দেশে এক কোচ আর বিদেশে আরেক কোচ! এতে আবুধাবিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সাঁতারুদের পারফরম্যান্সে প্রভাব ফেলবে কিনা- তা নিয়ে জেগেছে প্রশ্ন?
বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে আসিফ রেজা ৫০ ও ১০০ মিটার ফ্রি স্টাইল, জুয়েল আহমেদ ৫০ ও ১০০ মিটার ব্যাকস্ট্রোক, সোনিয়া আক্তার ৫০ ও ১০০ মিটার ফ্রি স্ট্রাইল এবং সোনিয়া খাতুন ৫০ ও ১০০ মিটার বাটারফ্লাইয়ে সাঁতরাবেন। প্রতিযোগিতাগুলো হবে ২৫ মিটারের ছোট পুলে। আগামী বছরের মার্চে টোকিওতে আরেকটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। সেখানে ৫০ মিটার পুলে খেলবেন সাঁতারুরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps