শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সিমেন্ট ও কাগজ কারখানা স্থাপনে বিনিয়োগ করবে সউদি আরব

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশে ছাতকে সিমেন্ট ও কাগজ কারখানা স্থাপনে বিনিয়োগ করবে সউদি আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান আল রাজী গ্রæপ। বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে বিসিআইসি এবং আল রাজী গ্রæপের মধ্যে এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিতিতে বিসিআইসির পক্ষে সমঝোতা স্মারকে সই করেন সংস্থার সচিব হাছনাত আহমেদ চৌধুরী এবং সউদি আরবের মেসার্স আল রাজী কোম্পানি ফর ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেডের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ আল রাজী। শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, সউদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহসহ শিল্প মন্ত্রণালয় ও পরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, চলতি বছরের ১-৩ মার্চ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সউদি আরব সফরকালে সে দেশের বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড. তাওফিগ ফাওজান আলরাবিয়াহ্ এবং সউদি বিনিয়োগকারীদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন। এ সময় তিনি বাংলাদেশে সার, কেমিক্যাল, চিনি, সিমেন্ট, কাগজসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের জন্য সউদি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।
পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৪-৬ জুন সউদি আরব সফরকালে জেদ্দা চেম্বার অব কমার্স আয়োজিত এক সভায় সউদি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে আহŸান জানান। এ পরিপ্রেক্ষিতে আল রাজী গ্রæপের পক্ষ থেকে বিসিআইসির আওতাধীন রাষ্ট্রায়ত্ত কারখানা ছাতক সিমেন্ট কোম্পানি এবং কর্ণফুলী পেপার মিলস্ লিমিটেড (কেপিএম) এলাকায় সিমেন্ট ও কাগজ কারখানা নির্মাণের পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনের আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়। আজ দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে সেটি চূড়ান্ত করা হলো। সমঝোতা অনুযায়ী, সউদি আল রাজী গ্রæপ ও বিসিআইসির যৌথ উদ্যোগে কিংবা সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) বিদ্যমান ছাতক সিমেন্ট কোম্পানি সংলগ্ন নিজস্ব জায়গায় ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রসহ বার্ষিক ১৫ লাখ মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি আধুনিক প্রযুক্তির সিমেন্ট কারখানা স্থাপন করা হবে। পাশাপাশি বিদ্যমান কর্ণফুলী পেপার মিলস্ লিমিটেড (কেপিএম) সংলগ্ন কারখানার নিজস্ব জমিতে ৩৬০ মেগাওয়াট পাওয়ার প্লান্টসহ বার্ষিক ৩ লাখ মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক প্রযুক্তির একটি কাগজ কারখানা স্থাপন করা হবে। উভয় কারখানায় উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, সউদি আরব বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক উন্নয়ন অংশীদার। সউদি প্রতিষ্ঠান আল রাজী গ্রæপের সাথে বিসিআইসির চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সউদি-বাংলাদেশ বিনিয়োগের নতুন ধারা সূচনা হলো। এর ধারাবাহিকতায় বাংলাদেশে ভবিষ্যতে আরো সউদি বিনিয়োগ আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি এ সমঝোতা স্মারককে প্রাথমিক বিনিয়োগ চুক্তি হিসেবে উল্লেখ করে দ্রæত এর আর্থিক ও কারিগরি সমীক্ষা শেষে একে চূড়ান্ত রূপ দিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন। Ñওয়েবসাইট

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন