শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ব্যবসায়ীদের স্বাস্থ্য জ্ঞানের অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে খাদ্য সচেতনতা বাড়ায় মানুষ বিষাক্ত খাদ্য এড়িয়ে চলছে। কিন্তু আমাদের অনেক শিল্পপতি-ব্যবসায়ীদের স্বাস্থ্য সচেতনতার ক্ষেত্রে জ্ঞানের অভাব রয়েছে। যে কারণে তারা মানহীন পণ্য উৎপাদন করছেন। গতকাল বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনে (বিএসটিআই) এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ৪৭তম বিশ্ব মানদিবস উপলক্ষে বিএসটিআই সভার আয়োজন করে।
শিল্পমন্ত্রী বলেন, এখন বিদেশি বিনিয়োগ আসার জন্য প্রস্তুত। সব দেশই আমাদের দেশে বিনিয়োগ করতে চায়। এ জন্য ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হচ্ছে। তবে বিদেশি বিনিয়োগ আসার আগে দেশীয় উদ্যোক্তাদের পণ্যের মান নিশ্চিত করতে হবে। বিদেশি বিনিয়োগ আসার পর মান ভালো না হলে প্রতিযোগিতায় টিকে থাকা যাবে না।
ব্যবসায়ীদের অতিমুনাফার মানসিকতা পরিহার করার আহŸান জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের অতিমুনাফার মানসিকতা থেকে বেরিয়ে এসে পণ্য মানের বিষয়ে সচেতন হতে হবে। গুঁটিকয়েক অতিলোভী ব্যবসায়ীর কারণে সমাজ ও দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে, ব্যবসায়ীদের ইমেজ ক্ষুণœ হচ্ছে। শিল্পমন্ত্রী বলেন, প্রতিটা ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে। এরই সাথে পাল্লা দিয়ে পণ্য মানের বিষয়ে বিএসটিআইকে যেমন তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে তেমনি ব্যবসায়ী সমাজকেও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। বিএসটিআই যে মানের ওপর ভিত্তি করে মান সনদ প্রদান করে পরবর্তীতে ব্যবসায়ীদের সেই মান বজায় রাখতে হবে। আমু বলেন, ডিসেম্বরের মধ্যে হাজারিবাগ থেকে সাভারে চামড়া শিল্প নিয়ে আসতে পারলে পোশাকখাতের মতো চামড় থেকেও মোটা অঙ্কের রফতানি আয় করা সম্ভাব। পরিবেশবান্ধব স্থানে চামড়াশিল্প নিয়ে গেলে রফতানি আয় বাড়বে। বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন