শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ দিল্লিতে মোদী-পুতিন বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ২:৪৯ পিএম

দিল্লিতে আজ মোদী-পুতিন বৈঠক। এদিন ভারত-রাশিয়ার মধ্যে বিভিন্ন বিষয়ে ১০টি চুক্তিপত্রে স্বাক্ষর হওয়ার কথা। সূত্রের খবর, 'এদিনের সাক্ষাতে ১০টি চুক্তিপত্রে স্বাক্ষর হতে পারে। যার মধ্যে কয়েকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।' দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য এই চুক্তিগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানানো হচ্ছে।

জানা যাচ্ছে, এর মধ্যে মহাকাশ প্রযুক্তি এবং অস্ত্র উৎপাদনের মতো বিষয়গুলি রয়েছে। ৬ থেকে ৭ ঘণ্টা ভারতে থাকার কথা পুতিনের। এদিনের দ্বিপাক্ষিক বৈঠকে করোনার নতুন স্ট্রেন মোকাবিলার বিষয়টিও উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে। আন্তর্জাতিক প্রেক্ষিতে ভারত-রাশিয়ার সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে এদিনের এই বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৯ সালে ব্রাসিলিয়ায় ব্রিকসে সাক্ষাৎ হয়েছিল পুতিন এবং নরেন্দ্র মোদীর। এরপরে এদিনে বৈঠক সার্বিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতিমধ্যেই ভারতে এসে পৌঁছেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ এবং প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই গোইগুর। তাঁদের আমন্ত্রণ জানিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বিশেষজ্ঞ মহলের একাংশের মতে, চীনের বিদেশনীতি, তালিবানের ক্ষমতায় আসা এদিনের বৈঠকে এই বিষয়গুলি নিয়ে আলোচনা হতে পারে। এছাড়াও সন্ত্রাসবাদ দমন, বিনিয়োগ এবং দেশের সুরক্ষা বাহিনীকে ঢেলে সাজানো এই বিষয়গুলি নিয়ে আলোচনা হতে পারে। সরকারি কর্মকর্তাদের একাংশের কথায়, একে-২০৩ বন্দুকটি ভারত এবং রাশিয়া যৌথভাবে তৈরি করবে কিনা এদিনের বৈঠকে সেই বিষয়টি নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে। রাইফেলের দাম, উৎপাদন ইত্যাদি বিষয় নিয়ে এদিন আলোচনা করা হবে।

প্রাথমিকভাবে ৭০ হাজার মডেল রাশিয়াতে তৈরি হবে। এদিকে এই মুহূর্তে করোনার একটি নতুন স্ট্রেন আছড়ে পড়েছে। এই পরিস্থিতিতে আতঙ্কে রয়েছে গোটা বিশ্ব। কীভাবে এই পরিস্থিতিতে অর্থনীতি ঘুরে দাঁড়াবে সেই বিষয়েও এদিন দুই রাষ্ট্রনেতার বিরুদ্ধে দীর্ঘ আলোচনা হবে মনে করা হচ্ছে। আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে চলে যাওয়ার পর বিভিন্ন সময় বিবৃতি প্রকাশ করে নিজের অবস্থান স্পষ্ট করেছিল ভারত। তালেবান প্রসঙ্গ এদিনের বৈঠকের অন্যতম আলোচনার বিষয় হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিনের দ্বিপাক্ষিক বৈঠকের পর একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হবে। যেখানে এদিনের আলোচ্য বিষয়গুলির প্রসঙ্গও উল্লেখ থাকবে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন