মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বেইজিং অলিম্পিক বয়কটের ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১০:৫২ এএম | আপডেট : ১০:৫৮ এএম, ৭ ডিসেম্বর, ২০২১

গত মাসে প্রেসিডেন্ট জো বাইডেন চীনের ওপর কূটনৈতিক বয়কট বা নিষেধাজ্ঞার কথা বলেছিলেন। মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসিও চীনের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে পদক্ষেপ নেওয়ার কথা বলেন।

এদিকে চীনের বেইজিংয়ে অনুষ্ঠেয় ২০২২ শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয়ভাবে প্রতিনিধিদল না পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার এ খবর জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের খেলোয়াড়েরা ব্যক্তিগতভাবে বেইজিং অলিম্পিকের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে কোনো বাধা থাকবে না। তবে, যুক্তরাষ্ট্র সরকারের কোনো প্রতিনিধিদল সেখানে যাবে না।

বেইজিংয়ে অনুষ্ঠেয় প্যারালিম্পিকের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। প্রতিবন্ধী খেলোয়াড়দের এই অলিম্পিকেও সরকারিভাবে কোনো প্রতিনিধিদল পাঠাবে না যুক্তরাষ্ট্র। খেলোয়াড়েরা নিজেরা এতে অংশ নিতে পারবেন।

হোয়াইট হাউসের মুখপাত্র সংবাদ সম্মেলনে বলেন, “চীনে মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটছে, এর মানে সেখানে স্বাভাবিক কার্যকলাপ চলতে পারে না। যুক্তরাষ্ট্র এমন ‘পরিষ্কার বার্তা’ দিতে চায়।”

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, “আসন্ন অলিম্পিকে যারা ‘টিম ইউএসএ’ গঠন করবেন, তাদের পূর্ণাঙ্গ সহযোগিতা করা হবে। কিন্তু এ উপলক্ষে কোনো ধরনের আনুষ্ঠানিকতায় যাবে না প্রশাসন।”

চীনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে বিশেষ করে উইঘুরসহ অন্যান্য ক্ষুদ্র নৃতাত্ত্বিক ও ধর্মীয় গোষ্ঠীর লোকজনকে জোরপূর্বক শ্রম এবং তাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে চীনের ওপর আরও চাপ প্রয়োগ করতে এমন সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন