বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার চীন-মিয়ানমার-উ. কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৭:০০ পিএম

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন চীন, মিয়ানমার, বাংলাদেশ এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। গতকাল শুক্রবার মার্কিন অর্থমন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
বিশ্ব মানবাধিকার দিবসকে সামনে রেখে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এই নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। মিয়ানমারের জান্তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।
এছাড়া বাইডেন প্রশাসনের আমলে এই প্রথম উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করল বলে রয়টার্স জানিয়েছে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ডেপুটি ট্রেজারি সেক্রেটারি ওয়ালি অ্যাডিয়েমো এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন।
কানাডা এবং ব্রিটেনও মানবাধিকার লঙ্ঘনের জন্য আমেরিকার সঙ্গে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। মিয়ানমারের রোহিঙ্গা মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘু নৃ-গোষ্ঠীর ওপর দেশটির সামরিক বাহিনী হত্যাযজ্ঞ ও বর্বরতা চালিয়ে আসছে। এছাড়া, সম্প্রতি দেশটির বেসামরিক সরকারকে উৎখাত করে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেছে সেনাবাহিনী এবং প্রতিবাদী জনগণকে তারা হত্যা করছে।
এদিকে, প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলেন।
ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে ‘চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতর হস্তক্ষেপ’ এবং ‘আন্তর্জাতিক সম্পর্ক নিয়ন্ত্রণকারী মৌলিক নীতিমালার গুরুতর লঙ্ঘন’ বলে অভিহিত করে এর নিন্দা জানিয়েছে।
চীনের একটি কৃত্তিম বুদ্ধিমত্তা প্রতিষ্ঠান সেন্সটাইমস গ্রুপকেও কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারে তাৎক্ষণিকভাবে উত্তর কোরিয়া ও মিয়ানমারের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে রয়টার্স জানিয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন