ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পেনসিলভানিয়ার আদালতও ট্রাম্পের আপিল ফিরিয়ে দিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২০, ৯:৪১ এএম | আপডেট : ১১:২৫ এএম, ২৮ নভেম্বর, ২০২০

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন ঘটনা হয়তো আগে কখনো ঘটেনি। একজন নির্বাচিত প্রেসেডেন্ট কখনওই এমন অগণতান্ত্রিক আচরণ করেননি যেমনটি করছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ধরেই নিয়েছিলেন নির্বাচনে জিতবেন। কিন্তু হেরে যাওয়ার পর থেকে এমন কর্মকাণ্ড করছেন যা তার অনেক সমর্থকও মেনে নিয়ে পারছেন না।

এদিকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে পেনসিলভানিয়ায় জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী হিসেবে ঘোষণা ঠেকাতে করা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিবিরের একটি আপিল খারিজ করে দিয়েছে অঙ্গরাজ্যটির আদালত।

গত সপ্তাহেই ট্রাম্পকে হতাশ করে পেনসিলভানিয়ার আদালত। ডাকযোগে দেওয়া লাখ লাখ ভোট বাতিল করতে তার প্রচারণা শিবিরের করা আবেদন আদালত নাকচ করে দেয়।

পরবর্তীতে আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হলে তিন বিচারকের একটি প্যানেল সেটি খারিজ করে দেয়। আদালত জানায়, অভিযোগের স্বপক্ষে ট্রাম্প শিবির সুনির্দিষ্ট কোনো প্রমাণ দেখাতে পারেনি।

২০১৬ সালে দখলে নেয়া ডেমোক্র্যাট অঙ্গরাজ্যটিতে হেরে যাওয়া ট্রাম্পের জন্য বড় একটি ধাক্কা হিসেবে দেখা হচ্ছে এবারের নির্বাচনে।

এর আগেও বড় ধরনের কারচুপি হয়েছে এমন প্রমাণ হাজির করতে ব্যর্থ হয় ট্রাম্প শিবির। গত শনিবার এই আবেদন নাকচ করে দেন মার্কিন ডিস্ট্রিক্ট কোর্ট জাজ ম্যাথু ব্রান।

আদেশে তিনি লিখেন, ‘কোনো ধরনের মেরিট ছাড়াই দুর্বল আইনি যুক্তি এবং কাল্পনিক অভিযোগ থেকে আদালতে বিষয়টি উত্থাপন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এই যুক্তরাষ্ট্রে একজন ভোটারকেও তার অধিকার বঞ্চিত করার সুযোগ নেই, সেখানে দেশটির ষষ্ঠ জনবহুল অঙ্গরাজ্যের সব ভোটারের বিষয়ে সিদ্ধান্ত দেওয়া তো দূরের কথা।’

এদিকে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নে হোয়াইট হাউস ছাড়ার ইঙ্গিত দিলেও একদিন পর আবার নির্বাচনে কারচুপির অভিযোগ আনেন ট্রাম্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন