মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

জো বাইডেনই হচ্ছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট : ডিসিশন ডেস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১১:১৭ এএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। মার্কিন তথ্য ও ডাটা বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘ডিসিশন ডেস্ক’ এ ঘোষণা দিয়েছে। তাদের এ ঘোষণা সত্যি হলে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হবেন বাইডেন। নির্বাচনী ফলাফল সংগ্রহ, বিশ্লেষণ ও পূর্বাভাসের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের সুনাম রয়েছে।

প্রতিষ্ঠানটি বলেছে, জো বাইডেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। তার ন্যূনতম ইলেকটোরাল কলেজ ভোট ২৭৩। তাদের বিশ্লেষণ অনুযায়ী বর্তমানে ২৫৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন বাইডেন। এর সঙ্গে নিশ্চিতভাবে যুক্ত হয়েছে পেনসিলভানিয়ার ২০টি ইলেকটোরাল কলেজ।
জর্জিয়ার মত পেনসিলভেইনিয়াতেও বাইডেন ট্রাম্পকে টপকে যাওয়ার পর এ ঘোষণা দিল ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স।
“ডিসিশন ডেস্ক” সদরদপ্তর আজ রাতে তথ্য বিশ্লেষণের ভিত্তিত বলেছে, জো বাইডেনই হচ্ছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট। তারা পূর্বাভাসে বলছে, '২০ ইলেকটোরাল ভোটের গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়াতে বাইডেনের জয় নিশ্চিত। এর ফলে এটা নিশ্চিত করে বলা যায় ওই অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটসহ মোট ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেন ডেমোক্র্যাট প্রার্থী।'
পেনসিলভানিয়ার পাশাপাশি আরও চারটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চলছে। এর মধ্যে নর্থ ক্যারোলাইনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাদায় ৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। অবশ্য নর্থ ক্যারোলাইনায় পিছিয়ে আছেন বাইডেন।
তবে পেনসিলভানিয়ায় জয় পেলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে বাইডেনকে তার আর কোনো ফলের জন্য অপেক্ষা করতে হবে না।
ইন্ডিয়া ডটকম নামের ভারতীয় গণমাধ্যম এবং ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, জো বাইডেন যখন জর্জিয়ার মতো পেনসিলভেইনিয়াতেও ট্রাম্পকে টপকে যান, তার পরই এ ঘোষণা দিলো ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স।
পেনসিলভানিয়া ছাড়াও আরো চারটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে ভোট গণনা এখনো চলছে। এর মধ্যে নর্থ ক্যারোলাইনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাদায় ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে ৬টি। এর মধ্যে নর্থ ক্যারোলাইনায় পিছিয়ে আছেন জো বাইডেন। অবশ্য পেনসিলভানিয়ায় জিতলে বাইডেনকে প্রেসিডেন্ট হতে আর কোনো রাজ্যের ফলের জন্য অপেক্ষা করতে হবে না। সূত্র : ইন্ডিয়া টুডে, পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন