রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সব আদালতে ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপনের নির্দেশ আইন মন্ত্রণালয়ের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

দেশের সকল জেলা ও দায়রা জজ আদালতে মাতৃদুগ্ধ পান কেন্দ্র স্থাপনের নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে আইন মন্ত্রণালয়। গতকাল রোববার এ বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করা হয়। আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব একরামুল হক শামীম বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৬৪টি জেলার জেলা ও দায়রা জজ আদালতের সুবিধাজনক স্থানে আগামী ৩০ ডিসেম্বর ২০২১ তারিখের মধ্যে ‘মাতৃদুগ্ধ পান কেন্দ্র’ স্থাপন করে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগে অবহিত করার অনুরোধ করা হয়েছে।

এছাড়া এরই মধ্যে যেসব জেলা জজ আদালতে মাতৃদুগ্ধ পান কেন্দ্র স্থাপন করা হয়েছে, সেসব জেলা থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে ছবিসহ বাস্তবায়ন সংক্রান্ত তথ্য পাঠানোর অনুরোধ জানানো হয়।

এর আগে ২০১৯ সালের ২৭ অক্টোবর ৯ মাস বয়সী শিশু উমাইর ও তার মা ইশরাত হাসানের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাস ও রেলওয়ে স্টেশনের মতো জনসমাগমস্থলে ‘ব্রেস্ট ফিডিং কর্ণার’ (মাতৃদুগ্ধ পান কর্নার) স্থাপনে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেন হাইকোর্ট। এর ধারাবাহিকতায় ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি দেশের সব শিল্প কারখানা ও গার্মেন্টসগুলোতে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ দেন হাইকোর্ট। আদালতের নির্দেশ প্রতিপালনের বাধ্যবাধকতা থেকে আইন মন্ত্রণালয় সকল আদালতে ‘মাতৃদুগ্ধ পান কেন্দ্র’ স্থাপনের নির্দেশ দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন