ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স শূন্য দশমিক ৫৬ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৪ দশমিক ৭৯ পয়েন্ট বেড়েছে। ডিএসইতে এদিন লেনদেন গত কার্যদিবসের চেয়ে বেড়েছে ৬৬ কোটি ৬৪ লাখ টাকা। তবে সিএসইতে লেনদেন কমেছে মাত্র ৮৭ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৬৭ কোটি ৩৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫০০ কোটি ৭৫ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৬৪ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯৩ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৭ পয়েন্টে এবং ৫ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৬১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৫টি কোম্পানির শেয়ারদর।
এছাড়া টাকার অঙ্কে ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ডোরিন পাওয়ার, আইটিসি, মবিল যমুনা, সাইফ পাওয়ারটেক, মোফাজ্জেল হোসেন স্পিনিং, ন্যাশনাল ব্যাংক, গ্রামীণ ফোন, ফরচুনা সু, বিএসআরএম লিমিটেড এবং তিতাস গ্যাস।
সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৮ কোটি ২১ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৯ কোটি ০৮ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৮৭ লাখ টাকার বেশি। সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৪ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৬৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৪ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪১৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই-৫০ সূচক ১ দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৬৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১২ হাজার ৯৩৫ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২০টির, কমেছে ১১৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ১৭টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ডোরিন পাওয়ার, ফরচুনা সু, ন্যাশনাল ব্যাংক, বিএসআরএম লিমিটেড, গ্রামীণ ফোন, ইয়াকিন পলিমার, সাইফ পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফারইস্ট ফাইন্যান্স এবং স্কয়ার ফার্মা।
প্রাণ ও আরএফএলের পর্ষদ সভা বৃহস্পতিবার
পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের অন্যতম বৃহৎশিল্প পরিবার প্রাণ-আরএফএল গ্রুপের এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড (এএমসিএল-প্রাণ) ও প্রকৌশল খাতের প্রতিষ্ঠান রংপুর ফাউন্ড্রি লিমিটেড (আরএফএল) পরিচালনা পর্ষদের বোর্ড সভার দিন ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ অক্টোবর বৃহস্পতিবার বিকেল ৩টায় ও ৪টায় যথাক্রমে এই দুই বোর্ড সভা অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন