বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সচেতনতায় কাজ করবে ‘অধিকার এখানে, এখনই (RHRN-02)’ প্রকল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ৪:৪৭ পিএম

আজ (সোমবার) সকালে রাজধানীর আমারী হোটেলে ‘অধিকার এখানে, এখনই’ প্রকল্পের দ্বিতীয় ধাপের উদ্ভোধন করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘অধিকার এখানে, এখনই (RHRN-2)’ প্রকল্পটি বাংলাদেশের কিশোর-কিশোরী, তরুণ, লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী ও প্রান্তিক জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্থ্যের বিষয়গুলো আরো দৃঢ় ও শক্তিশালী করার লক্ষ্য কাজ করবে। তিনি আরো বলেন, এই প্রকল্পটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। প্রকল্পের সাথে সম্পৃক্ত সকল সংগঠন ও কর্মীবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও প্রকল্পটির সার্বিক সাফল্য কামনা করেন তিনি।

‘অধিকার এখানে, এখনই (RHRN-2)’ একটি কোয়ালিশন যেখানে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)’র নেতৃত্বে আরো আছেন ব্র্যাক, নারীপক্ষ এবং অবয়ব। কিশোর-কিশোরী, তরুণ ও যুবাদের ক্ষমতায়নের মাধ্যমে তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কে সিদ্ধান্ত নিতে প্রস্তুত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। তারা যেনো নিজেদের চাহিদা ও অধিকারের কথা বলতে পারে এবং সমাজে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা রাখতে পারে, তা নিশ্চিত কাজ করবে ‘অধিকার এখানে, এখনই’। ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত ৫ বছরের লক্ষ্যমাত্রা নিয়ে ‘অধিকার এখানে, এখনই (RHRN-2)’ প্রকল্পের দ্বিতীয় ধাপের বাস্তবায়ন শুরু হয়েছে, যা বাংলাদেশ সরকারের জাতীয় কিশোর স্বাস্থ্য কৌশলপত্র ২০১৭-২০৩০’র সঙ্গে সঙ্গতিপূর্ণ।

২০১৭ সালে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নেতৃত্বে আরো ১১টি উন্নয়ন সংস্থার যৌথ অংশগ্রহণে ‘অধিকার এখানে, এখনই (Right Here, Right Now)’ নামের একটি বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্ব বাস্তবায়ন শুরু হয় বাংলাদেশে। নেদারল্যান্ড ভিত্তিক সংগঠন Rutgers’র নেতৃত্বে এই প্রকল্পটি আফ্রিকা, এশিয়া এবং ল্যাটিন আমেরিকাসহ সাব-ক্যারিবিয়ান অঞ্চলের ১০টি দেশে কাজ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, সংসদ সদস্য ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার ড. জয়নাল হক, নেদারল্যান্ড দূতাবাসের ডেপুটি প্রধান পাওলা সিন্ডেলার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)’র চেয়ারপারসন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনিসুল ইসলাম হিরু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন