শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পারিশ্রমিক বাড়ছে দেশিদের

চূড়ান্ত হলো বিপিএলের ৬ ফ্র্যাঞ্চাইজি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

চূড়ান্ত হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ছয় ফ্র্যাঞ্চাইজি। আগামী বছরের ২০ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা বিপিএলের অষ্টম আসর। নতুন আসরের জন্য ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সব মিলিয়ে আট ফ্র্যাঞ্চাইজি দল পেতে আগ্রহ দেখিয়েছিল। যাছাই-বাছাই শেষে ছয় ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিসিবি আগেই জানিয়েছিল, এবার তিনটি পুরনো প্রতিষ্ঠানের সঙ্গে সমসংখ্যক নতুন ব্যবসায়ী প্রতিষ্ঠান যুক্ত হবে। ফ্র্যাঞ্চাইজিসহ নতুন তিন প্রতিষ্ঠান হলো- রুপা ও মার্ন গ্রুপ (ঢাকা বিভাগ), প্রগতি গ্রুপ (সিলেট বিভাগ) ও মাইন্ড ট্রি (খুলনা বিভাগ)। আগের আসর থেকে ফর্চুন গ্রুপ বরিশাল বিভাগ ও আকতার গ্রুপ চট্টগ্রাম বিভাগের ফ্র্যাঞ্চাইজি মালিকানার দায়িত্বে এবারো থাকছে। প্রত্যাবর্তন হচ্ছে লোটাস গ্রুপের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের, যারা দুইবারের চ্যাম্পিয়ন। তারা অবশ্য গতবার বিপিএলে অংশ নেয়নি।
জানা গেছে, চূড়ান্ত হয়ে যাওয়া এই ফ্র্যাঞ্চাইজিগুলো শুধুমাত্র এক বছরের চুক্তিতে থাকবে। এই কারণে স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর ফ্র্যাঞ্চাইজি ঢাকা ডায়নমাইটস (বেক্সিমকো), খুলনা টাইটান্স (জেমকন গ্রুপ)ও রংপুর রাইডার্স (বসুন্ধরা) এবার অংশ নিতে রাজি হয়নি। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ম্যানেজিং ডিরেক্টর কেএম রিফাতুজ্জামান বলেছেন, ‘বিপিএলে আমাদের অংশ নেয়ার ব্যাপারে বোর্ডের নিশ্চয়তা পেয়েছি। সে কারণেই কথা বলতে এসেছিলাম। বোর্ড বলেছে আমরা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে প্রতিনিধিত্ব করতে পারবো।’
বিপিএলে আগের আসরগুলোতে বিদেশী ৩ জন ক্রিকেটার ড্রাফটের বাইরে সরাসরি চুক্তিবদ্ধ করতে পারতো ফ্র্যাঞ্চাইজিগুলো। এখন দেশী একজন ক্রিকেটারও সরাসরি চুক্তিবদ্ধ করার সুযোগ পাবে। এছাড়া, যেখানে আগে এ প্লাস ক্যাটাগরির দেশী ক্রিকেটারের পারিশ্রমিক ছিলো ৫০ লাখ, বিদেশী এ প্লাস ক্যাটাগরি ৬৫ লাখ। নতুন সিদ্ধান্তে দেশী এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার পাবেন ৭০ লাখ টাকা।
বিপিএল শুরুর সম্ভাব্য তারিখ ২০ জানুয়ারি হলেও পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সঙ্গে কিছুটা সাংঘর্ষিক হয়ে যাচ্ছে। পিএসএল শুরু হবে ২৭ জানুয়ারি। তবে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য শেখ সোহেল বলেছেন, তারা মোটেও বিষয়টি নিয়ে উদ্বিগ্ন নন। তিনি বলেন, আমরা পিএসল শুরু নিয়ে মোটেও উদ্বিগ্ন নই। এই মাসেই প্লেয়ার্স ড্রাফট করতে চাচ্ছি। কিন্তু আমরা চিন্তিত কোভিড-১৯ এর নতুন বিকাশ নিয়ে (ওমিক্রন)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন