শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গণপরিবহনে পাঁচ শর্তে শিক্ষার্থীদের হাফ ভাড়া

শিক্ষার্থীদের দাবি নিঃশর্ত হতে হবে প্রজ্ঞাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

৫ শর্তে দেশের সব মহানগরে (মেট্রো এলাকায়) চলাচলরত বেসরকারি বাসে (সিটি সার্ভিস) শিক্ষার্থীদের হাফ ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্তের প্রেক্ষিতে গত রোববার সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪ (২) এ প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করা হয়। তবে শিক্ষার্থীরা বলছেন, প্রজ্ঞাপন হতে হবে নিঃশর্ত। তা না হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

প্রজ্ঞাপনে এতে যে ৫টি শর্তে হাফ ভাড়া কার্যকর করার কথা বলা হয়েছে, সেগুলো হলো- এ ভাড়া বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম হবে, শিক্ষার্থীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ইস্যু করা ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে, সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বেসরকারি বাসে চলাচলের ক্ষেত্রে শিক্ষার্থীরা এ হাফ ভাড়া (কন্সেসনকৃত ভাড়া) দেওয়ার সুযোগ পাবেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিনে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না এবং দূরপাল্লার বাসে হাফ ভাড়া কার্যকর হবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, হাফ ভাড়া ঢাকা মহানগরে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে এবং অন্যান্য মহানগর মেট্রো এলাকায় ২০২১ সালের ১১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।
২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনে ৯ দফা দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। এবার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার দাবিতে নভেম্বরের ১৮ তারিখ থেকে আন্দোলনে নামেন তারা। ৯ দফা দাবি আন্দোলনে নেতৃত্ব দেয়া এক শিক্ষার্থী বলেন, আমরা সারা বছর প্রতিদিন ২৪ ঘণ্টা হাফ ভাড়া চাই। প্রতি উইকেন্ডে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা এসব পরীক্ষায় অংশ নেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো রাত ৯টা পর্যন্ত সান্ধ্যকালীন ক্লাস পরিচালনা করে। তাই এ ধরনের গেজেট অবাস্তব। অর্ধেক ভাড়া সারা দেশের বাস, ট্রেন, লঞ্চ ও মেট্রোরেলসহ সব গণপরিবহনের জন্য প্রযোজ্য হতে হবে।

নিরাপদ সড়কের ১১ দফা দাবিতে নেতৃত্বদানকারী খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, রাষ্ট্র জনগণকে কোনো শর্ত দিতে পারে না। আমরা কি রাত ৮টার পর ছাত্র নই? আমরা শুধু বাস নয়, সারাদেশের সব গণপরিবহনে হাফ ভাড়া দাবি করেছিলাম। শিক্ষার্থীদের জন্য এমন গেজেট চাই, যেটিতে শুধু মেট্রোপলিটন শহরেই নয়, সারা দেশের গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর কথা বলা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন