শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরেকটি অসম লড়াইয়ের সামনে বাংলাদেশ

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

হিরো এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি টুর্নামেন্টের আগে বাংলাদেশ তাদের সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। ২০১৮ সালের ১ সেপ্টেম্বর জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমস হকির পঞ্চমস্থান নির্ধারনী ম্যাচে কোরিয়া ৭-০ গোলে বিধ্বস্ত করেছিল লাল-সবুজদের। ওই ম্যাচটি ছিল জাতীয় দলে মামুনুর রহমান চয়নের শেষ ম্যাচ। তবে দীর্ঘ প্রায় ৪০ মাস পর আন্তর্জাতিক আসরে বাংলাদেশের ফেরাটা সুখকর ছিল না। ১৫ ডিসেম্বর চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৯-০ গোলে বিধ্বস্ত হয়েছেন আশরাফুল ইসলামরা। ভারতের বিপক্ষে বড় হারের পর আরেকটি অসম লড়াইয়ে আজ দক্ষিণ কোরিয়ার সামনে স্বাগতিকরা। এদিন মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে সন্ধ্যা ৬ টায় শুরু হবে বাংলাদেশ-কোরিয়া ম্যাচটি। এর আগে একই ভেন্যুতে চার বছর পর ফের মুখোমুখি হচ্ছে পাকিস্তান ও ভারত। ভারত-পাকিস্তান জমজমাট লড়াইটি শুরু হবে বিকাল সাড়ে ৩ টায়।
ভারতের মতো কোরিয়া ম্যাচটিও যে বাংলাদেশের জন্য অসম লড়াই, তা বলার অপেক্ষা রাখে না। তবে তিন বছর আগে এশিয়ান গেমসে কোরিয়ার কাছে সাত গোলে হেরে ষষ্ঠ হওয়া বাংলাদেশ দলের সঙ্গে বর্তমান দলের শক্তির ব্যবধান অনেক। এশিয়ান গেমসের ওই আসরে ওমান, কাজাখাস্তান এবং থাইল্যান্ডের মতো দলকে হারিয়েছিল বাংলাদেশ। প্রস্তুতিও ছিল ভাল। কিন্তু ঘরের মাঠে প্রথমবার চ্যাম্পিয়ন্স ট্রফি হকির জন্য দশদিনের প্রস্তুতি নেয় গোবিনাথান কৃঞ্চমূর্তির দল। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে সারোয়ার হোসেন-রাসেল মাহমুদ জিমিরা ছিলেন ছন্দহীন। কোনো প্রতিরোধই গড়তে পারেননি তারা। কোরিয়ার বিপক্ষে জয়ের স্বপ্ন তো দূরের কথা,পয়েন্টের আশাও করছেন না স্বাগতিক দলের খেলোয়াড়রা। এখনো পর্যন্ত দুই ম্যাচে না জিতলেও দক্ষিন কোরিয়া পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়ানোর গল্প লিখেছে। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়ে কোরিয়া শেষ দুই কোয়র্টারে দারুণ খেলে সমতায় শেষ করেছিল ম্যাচটি। জাপানের বিপক্ষেও একই অবস্থা। এক সময় ৩-১ গোলে পিছিয়ে থাকা কোরিয়া শেষ পর্যন্ত ৩-৩ ব্যবধানে ম্যাচটি শেষ করে। তাইতো আজ বাংলাদেশের জন্য আরেকটি পরীক্ষা।
বিশ্ব হকি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৩৮তম স্থানে। দক্ষিন কোরিয়ার অবস্থান ১৬। শক্তির বিচারে এগিয়ে থাকা কোরিয়ানদের সঙ্গে ভাল খেলার আশা বাংলাদেশ অধিনায়ক আশরাফুল ইসলামের। গতকাল তিনি বলেন, ‘কোরিয়ার খেলার ভিডিওগুলো দেখেছি আমরা। তারা দ্রুগততিতে আক্রমণে ওঠে এবং শেষ পর্যন্ত লড়াই করে। ভারত ম্যাচে আমাদের কিছু ভুল ছিল। আমরা সেগুলো শুধরে কোরিয়ার বিপক্ষে ভাল খেলার চেষ্টা করবো।’ স্বাগতিক দলের মালয়েশিয়ান কোচ গোবিনাথান কৃঞ্চমূর্তি বলেন,‘আমার ছেলেরা খুব কম সময় পেয়েছে প্রস্তুতির জন্য। তাছাড়া তারা দীর্ঘ সময় আন্তর্জাতিক ম্যাচের বাইরে আছে। আমার আশা প্রথম ম্যাচের মতো ছেলেরা অসহায় আত্মসমর্পণ করবে না। তারা কোরিয়ানদের সঙ্গে লড়াই করে ভালো খেলার চেষ্টা করবে।’
এদিকে উপমহাদেশের দুই চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তান ও ভারত। যে কোন ক্রীড়া আসরের ময়দানী লড়াইয়ে এ দুই দেশ মাঠে নামলে উত্তেজনা ছড়ায় দর্শকদের রন্ধ্রে রন্ধ্রে। শিহরণ জাগে দু’দেশের সমর্থকদের মাঝেও। কিছুদিন আগে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন লড়াই দেখেছেন বিশ্ব ক্রীড়াপ্রেমিরা। এবার হকির টার্ফ মাতাবেন দু’দেশের খেলোয়াড়রা। চার বছর পর ফের চ্যাম্পিয়ন্স ট্রফিতে মর্যাদার লড়াইয়ে নামছে ভারত ও পাকিস্তান। ঢাকায় দু’দলের সর্বশেষ লড়াই হয়েছিল ২০১৭ সালে। এশিয়া কাপে ওই লড়াইয়ে জিতেছিল ভারত। একই ভেন্যুতে চার বছর পর ভিন্ন টুর্নামেন্টে মুখোমুখি দু’দল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ২-২ ব্যবধানে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে স্বাগতিক বাংলাদেশকে ৯-০ গোলে বিধ্বস্ত করে এখন বেশ ফুরফুরে মেজাজেই আছে ভারতীয় হকি দল। তবে তারা পাকিস্তান ম্যাচকে অন্য যে কোন ম্যাচের মতই মনে করছে। পাকিস্তানও এ ম্যাচকে ভিন্ন চোখে দেখছে না। তারাও অন্যদশটা ম্যাচের প্রতিপক্ষের মতই ভাবছে ভারতকে। দু’দলই প্রস্তুত নিজেদের সেরাটা ম্যাচে ঢেলে দিতে। কাল এমনটাই জানান ভারতের অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম রিড ও অধিনায়ক মানপ্রিত সিং এবং পাকিস্তানের ডাচ কোচ সিগফ্রিড আইকমান ও অধিনায়ক ওমর ভুট্টা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন