শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বজ্রাঘাতের আগে স্মিথ টর্নেডো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

চাইলে আরও কিছুক্ষণ ব্যাটিং করতেই পারতো অস্ট্রেলিয়া। এক প্রান্তে মিচেল স্টার্ক থিতু হয়ে গিয়েছিলেন। কিন্তু এক উইকেট হাতে রেখেই ইনিংস ঘোষণা করে দলটি। দিনের শেষভাগে দুই-একটা উইকেট শিকার করে নেওয়াই ছিল লক্ষ্য। আর সে লক্ষ্য দারুণভাবে সফল হয়েছে অজিদের। গতকাল অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিন শেষে ১৭ রান তুলতেই দুটি উইকেট হারায় ইংল্যান্ড। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৭৩ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। দিনশেষে ৪৫৬ রানে এগিয়ে আছে স্বাগতিকরা।
প্রথম ইনিংসে বড় সংগ্রহের ইঙ্গিতটা আগের দিনই দিয়েছিল অস্ট্রেলিয়া। ২ উইকেটে ২২১ রান নিয়ে ব্যাটিংয়ে নামে দলটি। আগের দিন ৯৫ রানে অপরাজিত থাকা ব্যাটার মার্নাস লাবুশেন তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। দারুণ এক ধৈর্যের পরীক্ষা দেন তিনি। নব্বইয়ের ঘরে গিয়ে সেঞ্চুরি তুলতেই খেলেন ৫৩টি বল। শেষ পর্যন্ত ৩০৫ বলে ৮টি চারের সাহায্যে করেন ১০৩ রান।
লাবুশেন আউট হওয়ার পর দ্রুতই তিনটি উইকেট হারায় অজিরা। তবে আরেক অপরাজিত ব্যাটার অধিনায়ক স্টিভ স্মিথ অপর প্রান্ত আগলে রাখেন। ষষ্ঠ উইকেটে কিপার ব্যাটার আলেক্স কারির সঙ্গে গড়েন ৯১ রানের দারুণ এক জুটি। সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন স্মিথ। কিন্তু ব্যক্তিগত ৯৩ রানে তাকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন জেমস অ্যান্ডারসন। ২০১ বলে ১২টি চার ও ১টি ছক্কায় এ রান করেন অজি অধিনায়ক।
লেজ বেরিয়ে এলেও দলের সংগ্রহ বড় করতে শেষ দিকে কার্যকরী ইনিংস খেলেন স্টার্ক ও মাইকেল নেসের। অষ্টম উইকেটে এ দুই ব্যাটার গড়েন ৫৮ রানের জুটি। নেসের করেন ৩৫ রান। স্টার্ক ৩৯ রানে অপরাজিত থাকেন। ইংল্যান্ডের পক্ষে ১১৩ রানের খরচায় ৩টি উইকেট নেন বেন স্টোকস। ৫৮ রানের বিনিময়ে ২টি শিকার করেন অ্যান্ডারসন।
নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে ইংল্যান্ড। দুই ওপেনার হাসিব হামিদ ও রোরি বার্নস ফিরেছেন সাজঘরে। নেসের বলে স্টার্কের হাতে ক্যাচ তুলে দেন হাসিব। আর স্মিথের তালুবন্দি করে বার্নসকে বিদায় করেন স্টার্ক। ডেভিড মালান ১ ও অধিনায়ক জো রুট ৫ রানে উইকেটে আছেন। অবশ্য এদিনের খেলা আগেই শেষ করতে হয় বজ্রপাতের কারণে। ৮.৪ ওভার পর মাঠ ত্যাগ করেন খেলোয়াড়রা। তবে সে ঘাটতি পোষাতে আজ ১৯ মিনিট আগে শুরু হবে তৃতীয় খেলা।
চালকের আসনে অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : (আগের দিন ২২১/২) ১৫০.৪ ওভারে ৪৭৩/৯ ডিক্লে. (লাবুশেন ১০৩, স্মিথ ৯৩, হেড ১৮, কেয়ারি ৫১, স্টার্ক ৩৯*, নিসার ৩৫; অ্যান্ডারসন ২/৫৮, ব্রড ১/৭৩, ওকস ১/১০৩, রবিনসন ১/৪৫, স্টোকস ৩/১১৩, রুট ১/৭২)। ইংল্যান্ড ১ম ইনিংস : ৮.৪ ওভারে ১৭/২ (হামিদ ৬, বার্নস ৪, মালান ১*, রুট ৫*; স্টার্ক ১/১১, নিসার ১/৪)। দ্বিতীয় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন