রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোও মানুষ, যন্ত্র তো নয়

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঠিক কতদিন আগে সান্তিয়াগো বার্নাব্যুতে গোল পেয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো? শুনতে অবাক লাগলেও উত্তরটা হলোÑ ৩৮ দিন আগে! পরশু রাতেও অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে একটি গোলের জন্য কি কম চেষ্টা করেছেন তিনি। এজন্য স্বার্থপরও হতে দেখা গেছে পর্তুগিজ তারকাকে, কিন্তু ফলাফল শূন্য! আরেকটু হলে এর বড় খেসারতই দিতে হচ্ছিল রিয়াল মাদ্রিদকে। কিন্তু শেষদিকে আলভারো মোরাতার গোলে পূর্ণ তিন পয়েন্টের হাসি নিয়েই মাঠ ছাড়ে জিনেদিন জিদানের দল।
বিরতির ঠিক আগ মুহূর্তে এক পাল্টা আক্রমণে বল নিয়ে ক্ষিপ্রগতিতে প্রতিপক্ষের রক্ষণদুর্গ চিরে ডি বক্সে ঢুকে পড়েছিলেন রোনালদো। গোলমুখের পাশেই অরক্ষিত অবস্থায় ছিলেন সতীর্থ গ্যারেথ বেল ও করিম বেনজেমা। চুড়ান্ত শটটা নিজে নেবেন নাকি বেল-বেনজেমাকে দেবেন এ নিয়ে একটু দ্বিধায়ও পড়তে দেখা গেল ‘সিআর-সেভেন’কে। কিন্তু নিঃস্বার্থ হতে পারেননি তিনি। শট নিলেন গোলরক্ষক বরাবর। নিজে তো পারলেনই না, নিশ্চিত গোল থেকে বঞ্চিত হলো দলও। অথচ এসময় গোল হলেই ২-১এ এগিয়ে যেত স্বাগতিকরা। শুরুতে করিম বেনজেমার গোলের পর পেপে আর দানি কারবাহালের ভুলে স্প্যানিশ ফরোয়ার্ড সাবিন মেরিনোর গোলে সেসময় স্কোরবোর্ড ছিল ১-১। ম্যাচ জুড়ে বিলবাওয়ের চেয়ে (১০) বেশি সংখ্যকবার (১১) গোলে শট নিয়েও ব্যর্থ পর্তুগাল অধিনায়ক, লক্ষ বরাবরই ছিল মাত্র ২টি শট। তবে ৮৩তম মিনিটে পর্তুগিজ তারকার সব ভুল ঢেকে দেন আলভারো মোরাতা। ২৪তম জন্মদিনের উদযাপনটা গোল দিয়েই করেন স্প্যানিশ ফরোয়ার্ড।
ম্যাচ শেষেও রোনালদোকে সমালোচকদের হাত থেকে বাঁচাতে এগিয়ে আসেন মোরাতাই, ‘আমাদের কাছে সে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আর আমি মনে করি সে প্রচুর গোল করে, কিন্তু সে তো আর যন্ত্র নয়, সেও মানুষ। তারও গোলের সুযোগ নষ্ট করার অধিকার আছে।’ কোচ জিদানকেও পাশে পাচ্ছেন রিয়াল তারকা, ‘রোনালদোর মধ্যে আজ দুর্বলতা কম ছিল। সে সুযোগ পেয়েছিল কিন্তু সেটা ফুটবলে খুবই কঠিন। আমাদের ধৈর্য ধরতে হবে। আজ পায়নি (গোল) তাতে কি, কাল পাবে।’ এছাড়া জয়ের জন্য দলীয় প্রত্যয়কেই আসল হাতিয়ার উল্লেখ করে সাবেক ফরাসি তারকা বলেন, ‘আমরা কখনোই ম্যাচ ছেড়ে দিই না এবং আজও আমরা ধরে রেখে শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিশ্চিত করেছি। সবসময় মনে রাখতে হবে এটাই ফুটবল এবং কখনো কখনো আপনাকে ভুগতে হবে।’
এই জয়ে ৯ রাউন্ড শেষে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে রিয়াল। একই দিনে আগের ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদকে মৌসুমের প্রথম হারের স্বাদ দেয়া সেভিয়া ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। সমান ১৯ পয়েন্ট নিয়েও ভিয়ারিয়ালের চেয়ে গোল ব্যবধানে এগিয়ে তৃতীয় স্থানে বার্সেলোনা। এক পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে অ্যাটলেটিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন