শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

লস অ্যাঞ্জেলস অলিম্পিকে উপেক্ষিত ক্রিকেট!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

অলিম্পিক গেমসে ক্রিকেটের ইভেন্ট যুক্ত করতে অনেকদিন ধরেই চেষ্টা করছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আশা করা হচ্ছিল ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই থাকবে ক্রিকেট। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) তাদের প্রাথমিক তালিকায় ক্রিকেট রাখেনি। আইওসির নির্বাহী বোর্ড ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভুক্ত করার জন্য স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং সার্ফিং সহ ২৮টি ডিসিপ্লিনের প্রস্তাব করেছে, এরমধ্যে ক্রিকেট নেই। যদিও আইসিসি বলছে, প্রাথমিক তালিকায় তাদের না থাকা প্রত্যাশিত। পরে নির্দিষ্ট প্রক্রিয়া মেনেই ক্রিকেট তালিকাভুক্ত হবে। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে আইসিসির একজন কর্মকর্তা বলেছেন, ‘এখনো অনেক সময় আছে (ক্রিকেটকে তালিকায় যুক্ত করার)।’

এদিকে অলিম্পিক কমিটি জানিয়েছে, তারা লক্ষ্য ঠিক করেই এগুচ্ছেন, ‘যেরকমটা প্রত্যাশা করছি সেরকমই হচ্ছে। আমাদের অলিম্পিক লক্ষ্য বদল হয় না।’ তবে আইসিসির কর্মকর্তা বলছেন, ক্রিকেট কখনই প্রাথমিক তালিকায় থাকবে না, ‘প্রাথমিক ক্রীড়া ইভেন্টের তালিকাটি শুধুমাত্র সেই খেলাগুলোর জন্য যা ইতিমধ্যে অলিম্পিকে হয়েছে । এর বাইরের খেলাগুলোর জন্য আয়োজক শহরের প্রক্রিয়া পরের বছর শুরু হবে। এবং আমরা এর অংশ হব।’ আইসিসি জানায়, প্রাথমিক তালিকায় না থাকার ব্যাপারটি তাদের প্রত্যাশা মতই হয়েছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) একজন সদস্য বলেছেন, এই ব্যাপারে দায়িত্ব আইসিসির, ‘আইসিসির জোরাজুরিতে আমরা অলিম্পিকে অংশ নিতে সম্মত হয়েছি।
দায়িত্ব তাদের উপর।’
এই বছর এপ্রিলে অলিম্পিকে অংশ নিতে বিসিসিআই আনুষ্ঠানিকভাবে একটি রেজোলিউশন গ্রহণ করে। এরপরই অলিম্পিকে ক্রিকেট যুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়। ক্রিকেটের সবচেয়ে বড় বাজার হিসেবে বিসিসিআই’র এই সম্মতি ছিল ভীষণ প্রয়োজন।
আইসিসির অলিম্পিক কমিটির নেতৃত্বে রয়েছেন চেয়ারম্যান গ্রেগ বার্কলে এবং সদস্য হিসেবে রয়েছেন স্বতন্ত্র পরিচালক ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ের তাভেংওয়া মুকুহলানি, মালয়েশিয়ার মাহিন্দা ভালিপুরম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরাগ মারাঠে। তাদের সামনে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে যুক্ত করার চ্যালেঞ্জ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন