শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শ্রীলঙ্কার জালে এক ডজন গোল দিয়ে ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের লিগ পর্বে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে তালিকার শীর্ষে থেকেই ফাইনালে জায়গা পেল বাংলাদেশ। গতকাল রাতে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে এই পর্বের শেষ ম্যাচে আফিদা খন্দকার ও শাহেদা আক্তার রিপার হ্যাটট্রিকের সুবাদে স্বাগতিক বাংলাদেশ ১২-০ গোলে উড়িয়ে দেয় লঙ্কানদের। প্রথমার্ধে বিজয়ীরা ৪-০ গোলে এগিয়ে ছিল। লাল-সবুজের হয়ে আফিদা ও রিপা তিনটি করে, আনুচিং মুগনি ও ঋতুপর্ণা চাকমা দু’টি করে এবং আঁখি খাতুন ও উন্নতি খাতুন একটি করে গোল করেন। ম্যাচ জিতে চার খেলায় তিন জয় ও এক ড্র’তে সর্বোচ্চ ১২ পয়েন্ট পেয়ে শীর্ষ দল হিসেবেই ফাইনালের টিকিট কেটেছে স্বাগতিকরা।
কাল ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত এক চেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলে দুই ডজন গোল আদায় করে নেয় মারিয়া মান্ডা বাহিনী। পুরো ম্যাচে শ্রীলঙ্কার মেয়ে মাত্র দুইবার প্রতিপক্ষের সীমানায় যেতে পেরেছে। অতিথি দলের ডিফেন্ডারদের পুরো ম্যাচেই আফিদা-রিপাদের আক্রমণ ঠেকাতেই ব্যস্ত দেখা গেছে। আক্রমণাত্মক ফুটবল খেলে ম্যাচের শুরুতে গোল পায় বাংলাদেশ। রেফারি বাঁশি বাজানোর মিনিট দুয়েকের মধ্যে বাংলাদেশের গোল যাত্রা শুরু হয়। আনুচিং মুগনি বাংলাদেশের হয়ে প্রথম গোল করেন (১-০)। মিনিট পাঁচেক পর ব্যবধান দ্বিগুণ করেন ঋতুপর্ণা চাকমা (২-০)। ১৬ মিনিটে শাহেদা আক্তার রিপা তৃতীয় গোল করলে ব্যবধান দাঁড়ায় ৩-০। ম্যাচের ৪২ মিনিটে ঋতুপর্ণা চাকমার গোলে বাংলাদেশ ৪-০ ব্যবধানে এগিয়ে যায়। বিরতির দুই মিনিট পর আবার শুরু হয় গোল বন্যা। ৪৭ মিনিটে আঁখি খাতুন প্রায় ৪০ গজ দূর থেকে দারুণ গোল শ্রীলঙ্কার জাল কাঁপান (৫-০)। আঁখির গোলের দুই মিনিট পর শাহেদ আক্তার রিপা নিজের দ্বিতীয় গোল করেন (৬-০)। ৫৪ ও ৭০ মিনিটে আরিফা খন্দকার জোড়া গোল করেন (৮-০)। প্রথম গোল করা আনুচিং মুগনি ৭৭ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের হয়ে নবম গোল করেন। ৮৪ মিনিটে আফিদা, ৮৫ মিনিটে উন্নতি খাতুন, ৮৭ মিনিটে শাহেদা আক্তার রিপা আরো তিনটি গোল করলে বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
একই ভেন্যুতে বিকালে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে ভারত ১-০ ব্যবধানে নেপালকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। ম্যাচের ৬৭ মিনিটে ভারতের পক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেন প্রিয়াঙ্কা দেবী। ভারতের সঙ্গে ড্র করলেই ফাইনালে যেতে পারতো নেপাল। কিন্তু তা আর হলো। দূর্ভাগ্য নেপালীদের। চার ম্যাচে তিন জয় ও এক হারে ৯ পয়েন্ট নিয়ে ফাইনালে বাংলাদেশের সঙ্গি হলো ভারত। আগামী বুধবার শিরোপা নির্ধারণী ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে ভারতীয়রা। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় শুরু হবে বাংলাদেশ-ভারত ফাইনাল।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন