রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিকে ক্রিকেট যোগ হবে তো? সর্ষের ভেতরই যে ভূত!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ পিএম

অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্তি করার জন্য মাঠে নেমেছে আইসিসি৷  ঘোষণা দিয়েছে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকের মাধ্যমে ক্রিকেটকে ফেরানোর জন্য সব চেস্টা করবে তারা। এজন্য কমিটি গঠন করা হয়েছে, টাকা বরাদ্দ দেয়া হয়েছে। তাছাড়া আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে যোগাযোগ রক্ষা করার জন্য লবিস্টও নিয়োগ দিয়েছে আইসিসি৷ অলিম্পিকে প্রথমবার ক্রিকেট দেখা যায় ১৯০০ সালে এবং সেটিই ছিল শেষ। 
 
তবে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট যোগ হওয়ার ক্ষেত্রে ইতোমধ্যেই ধাক্কা খেয়েছে। এই অলিম্পিকের জন্য ২৮টি খেলা নিয়ে প্রভিশনাল তালিকা করা হয়েছে। যেখানে নেই ক্রিকেট। তবে অবশ্য এতেই হতাশাগ্রস্থ হওয়ার কিছু নেই ৷ কারণ ক্রিকেটের ভাগ্য নির্ধারণ হবে ২০২৩ সালে। তখনই নির্ধারণ হবে কোন কোন নতুন খেলাগুলো অলিম্পিকে যুক্ত হবে।
 
তবে ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করতে যতটুকু কাজ করার দরকার ছিল৷ তা করা হয়নি বলে জানিয়েছে আইসিসির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি।  ক্রিকইনফোর সঙ্গে কথা বলার সময় ওই ব্যক্তি বলেছেন, ‘বল গড়াতেই অনেক সময় লেগেছে। এখন পর্যন্ত পর্যাপ্ত কাজ হয়নি।  আইসিসির  ভেতরই অনেক কিছু চলছে।’
 
বিসিসিআই ও ইংল্যাান্ড ক্রিকেট বোর্ডের কারণে অলিম্পকে ক্রিকেট যোগ হয়নি। অবশেষে তারা সম্মতি দেয়ার পর এখন অলিম্পিকে ক্রিকেটের দুয়ার খুলেছে। কিন্তু সে অনুযায়ী কাজ হয়নি। দীর্ঘ সময় ধরে থমকে ছিল এ কার্যক্রম। 
 
বিশেষ করে আইসিসির সাবেক চেয়ারম্যান ইমরান খাজা অলিম্পিক নিয়ে বেশি আগ্রহী ছিলেন। তিনি এ নিয়ে একটি কমিটিও গঠন করেছিলেন৷ যাদের কাজ ছিল শুধুমাত্র উপায় খুঁজে বের করা কিভাবে অলিম্পিকে ক্রিকেট যুক্ত হবে। কিন্তু তিনি নির্বাচনে গ্রেগ বার্কলের কাছে হেরে গেলে থমকে যায় এটি। এরপর প্রধান নির্বাহী মানু শাহনের বিষয়টি নিয়ে কয়েকদিন গরম ছিল আইসিসি। তাকে জোর করে সরিয়ে দেয়া হয়েছিল। এ নিয়েই তখন মেতে ছিল পুরো আইসিসি৷ ফলে অলিম্পিক নিয়ে তেমন কথা আগায়নি৷ তবে এখন নতুন করে আবার শুরু হচ্ছে সব। জানা গেছে জোর চেস্টা চলছে। তবে এরসঙ্গে সংশ্লিষ্ট একজন বলছেন যা করার তা খুব দ্রুত করতে হবে। কারণ সময় হাতে খুব বেশি নেই। সূত্র : ক্রিকইনফো।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন