শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সংক্ষিপ্ত তালিকায় মেসি-নেইমার-রোনালদো

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০১৬ সালের ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ৩০ জনের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। পরশু রাতে ৫ জন করে মোট ৬ ধাপে এই তালিকা প্রকাশ করে সংস্থাটি। প্রত্যাশিতভাবেই এই তালিকায় আছে গেলবারের তিন ফাইনালিস্ট ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার জুনিওরের নাম। এছাড়া এই তালিকায় আছেন অঁতোয়ান গ্রিজম্যান, গ্যারেথ বেল, পল পগবা, গঞ্জালো হিগুয়েইন, জøাতান ইব্রাহিমোভিচ, সার্জিও আগুয়েরো, জিয়ান লুইজি বুফন, টমাস মুলার, ম্যানুয়েল নয়্যার, পিয়েরে এমরিক আওবামেয়াং, আন্দ্রেস ইনিয়েস্তা, লুইস সুয়ারেজসহ প্রমুখ তারকারা।
তবে এই দৌড়ে অন্যদের চেয়ে ঢের এগিয়ে রিয়ালের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। গেল মৌসুমে ক্লাব ও জাতীয় দুই ইউরোপ সেরার মুকুটই ওঠে তার মাথায়। একটি করে কোপা দেল রে ও লা লিগা জয়ে সামনে থেকে নেতৃত্ব দেয়া এবং দলকে কোপা আমেরিকার ফাইনালে উঠাতে অগ্রণী ভূমিকা পাল করা লিওনেল মেসিও খুব বেশি পিছিয়ে নেই। তবে কোপার সেই বেদনাকাব্যের ট্রাজিক হিরো না হলে এবারের ব্যালন ডি’অর অনেকটাই নিশ্চিত হত আর্জেন্টাইন আধিনায়কের। মেসি-রোনালদোর প্রধাণ প্রতিদ্ব›দ্বী হতে পারেন লা লিগার গত মৌসুমের সেরার খেতাব জেতা ফরাসি তারকা অঁতোয়ান গ্রিজম্যান। অ্যাটলেটিকো মাদ্রিদের জার্সি গায়ে গেল মৌসুমে তিনি ছিলেন দুর্দান্ত। কোন শিরোপা না জিতলেও ক্লাব ও জাতীয় দলকে ইউরোপ সেরার ফাইনালে তুলতে অগ্রণী ভূমিকা পালন করেন গ্রিজম্যান।
এবারের ব্যালন ডি’অরের সাথে নেই বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের সাথে এবছরই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর আর চুক্তি নবায়ন করেনি তারা। এবারের পুরস্কারটি তাই ফরাসি ফুটবল ম্যাগাজিনটি একাই ঘোষণা করবে। ১৯৫৬ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত শুধুমাত্র ইউরোপ সেরা ফুটবলারকেই দেওয়া হত এই পুরস্কার। এরপর ইউরোপে খেলা বিশ্বের যে কোন খেলোয়াড়ের জন্যই পুরস্কারটি উন্মুক্ত করা হয়। ২০০৭ সাল থেকে শুধু ইউরোপ সেরা নয়, বিশ্ব সেরা ফুটবলারকে দেওয়া হত পুরস্কারটি। ২০১০ সালে ফিফার সাথে একীভূত হয়েছিল ব্যালন ডি’অর।
৩০ জনের সংক্ষিপ্ত তালিকা : ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), লিওনেল মেসি (বার্সেলোনা), নেইমার (বার্সেলোনা), লুইস সুয়ারেজ (বার্সেলোনা), গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ), আতোয়াঁ গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রিদ), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), পিয়েরে-এমেরিক আওবামেয়াং (বরুসিয়া ডর্টমুন্ড), জিয়ান লুইজি বুফন (জুভেন্টাস), কেভিন ডি ব্রæইন (ম্যানচেস্টার সিটি), পাবলো দিবালা (জুভেন্টাস), ডিয়েগো গডিন (অ্যাটলেটিকো মাদ্রিদ), গঞ্জালো হিগুয়েইন (জুভেন্টাস), জøাতান ইব্রাহিমোভিচ (ম্যানচেস্টার ইউনাইটেড), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), কোকে (অ্যাটলেটিকো মাদ্রিদ), টনি ক্রুজ (রিয়াল মাদ্রিদ), রবার্ট লেভানডোফস্কি (বায়ার্ন মিউনিখ), হুগো লরিস (টটেনহাম হটস্পার), রিয়াদ মাহরেজ (লেস্টার সিটি), লুকা মডরিচ (রিয়াল মাদ্রিদ), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), ম্যানুয়াল নয়্যার (বায়ার্ন মিউনিখ), দিমিত্রি পায়েত (ওয়েস্ট হ্যাম), পেপে (রিয়াল মাদ্রিদ), রুই প্যাত্রিসিও (স্পোর্টিং), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), জেমি ভার্ডি (লেস্টার সিটি), আর্তুরো ভিদাল (বায়ার্ন মিউনিখ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন