শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমিক্রন : দিল্লিতে কারফিউ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১১:১৩ পিএম

মহামারির ঝুঁকি আরেক দফা বাড়িয়ে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। এই ভ্যারিয়েন্টের উল্লম্ফন দেখা গেছে ভারতেও; দেশটির রাজধানী নয়াদিল্লিতে দুই সপ্তাহ আগের তুলনায় সংক্রমণ ২৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পাওয়ায় রাত্রিকালীন কারফিউ-সহ নতুন করে বেশকিছু বিধি-নিষেধ জারি করা হয়েছে। -এনডিটিভি

মঙ্গলবার দুপুর ৩টার দিকে নতুন বিধি-নিষেধের ঘোষণা দিল্লির রাজ্য সরকার। তবে দিনের অর্ধেক কর্মঘণ্টা পেরিয়ে গেলেও দিল্লির সরকার বলছে, এসব বিধি-নিষেধ অবিলম্বে কার্যকর হবে। দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবিলায় রাজধানীতে মঙ্গলবার থেকে ‘হলুদ সতর্কতা’র অংশ হিসেবে নতুন বিধি-নিষেধ কার্যকরের ঘোষণা এসেছে।

রাজ্য সরকারের নতুন নির্দেশনায় বলা হয়েছে, দিল্লিতে বেসরকারি ৫০ শতাংশ প্রতিষ্ঠানের অফিস চালু থাকবে। জোড়-বেজোড় ভিত্তিতে শপিং মল এবং দোকান-পাট খোলা থাকবে। এছাড়া কোনও বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ২০ জন উপস্থিত থাকতে পারবেন।

নতুন বিধি-নিষেধ :

• দিল্লিতে প্রত্যেকদিন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউ জারি থাকবে।

• রাজধানীর সব বেসরকারি প্রতিষ্ঠান ৫০ শতাংশ কর্মী নিয়ে চালু রাখা যাবে। হাসপাতাল, গণমাধ্যম, ব্যাংক, বীমা কোম্পানি এবং টেলিকম পরিষেবা সংস্থাকে বেসরকারি প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত করা হয়েছে।

• বিয়ের অনুষ্ঠানে ২০ জনের বেশি উপস্থিত হওয়ার অনুমতি পাবেন না। এছাড়া বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করতে হবে বাড়িতে অথবা কোনও আদালতে। ২০ জনের এই সীমা শেষকৃত্যের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

• প্রত্যেক দিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত জোড়-বিজোড় ভিত্তিতে শপিং মল এবং দোকান-পাট খোলা থাকবে। অনলাইন ডেলিভারি চালু থাকবে।

• আবাসিক এলাকার একক দোকান অথবা বাজারের ক্ষেত্রে জোড়-বিজোড়ের নিয়ম কার্যকর হবে না।

• নতুন বিধি-নিষেধ চলাকালীন সিনেমা হল, মাল্টিপ্লেক্স এবং জিম বন্ধ থাকবে। স্কুল, কলেজ বন্ধ থাকবে।

• দিল্লির সব রেস্টুরেন্ট এবং বার প্রত্যেকদিন রাত ১০টার মধ্যে বন্ধ হয়ে যাবে। তবে এই সময় পর্যন্ত ৫০ শতাংশ সক্ষমতা মেনে খোলা রাখা যাবে।

• অর্ধেক সক্ষমতায় দিল্লি মেট্রোর যাত্রীসেবা অব্যাহত থাকবে।

তবে সেলুন, নাপিতের দোকান এবং পার্লার তাদের কার্যক্রম পরিচালনার অনুমতি পাবে। এছাড়া বিধি-নিষেধ চলাকালীন রাজনৈতিক, ধর্মীয় এবং উৎসব-সংশ্লিষ্ট সমাবেশ বন্ধ থাকবে। ধর্মীয় স্থাপনা খোলা রাখা যাবে, কিন্তু দর্শনার্থীরা এতে প্রবেশের অনুমতি পাবেন না। পাবলিক পার্কও খোলা রাখা যাবে, তবে এতে পিকনিক অথবা সমাবেশ বন্ধ থাকবে।

গত ৬ মাসের মধ্যে দিল্লিতে সোমবার একদিনে সর্বোচ্চ ৩৩১ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া দিল্লিতে গত দুই সপ্তাহে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ ২-৩ শতাংশ থেকে বেড়ে ২৫-৩০ শতাংশে পৌঁছেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন