সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রেকর্ড ২২০৫ কোটি টাকা পরিচালন মুনাফা

মুনাফা নয়, গ্রাহক সন্তুষ্টিই আমাদের মূল লক্ষ্য : মো. আতাউর রহমান প্রধান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

রাস্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের শ্রেণিকৃত ঋণের পরিমাণ কমেছে ১ হাজার ২৭৭ কোটি টাকা। বর্তমানে ব্যাংকটির শ্রেণিকৃত ঋণের পরিমাণ নেমে এসেছে ১৪ দশমিক ১৪ শতাংশে যা ২০২০ শেষে ছিল ১৮ দশমিক ৩৭ শতাংশ। অর্থাৎ গত এক বছরে শ্রেণিকৃত লোন কমেছে ৪ দশমিক ২৩ শতাংশ। বর্তমানে ব্যাংকটিতে শ্রেণিকৃত লোন আছে ৯ হাজার ৮০০ কোটি টাকা যা ২০২০ সাল শেষে ছিল ১০ হাজার ৭৬৭ কোটি টাকা ব্যাংকের সরবহরাহকৃত তথ্য অনুযায়ী, বিগত ২০২১ বছর শেষে রেকর্ড ২ হাজার ২০৫ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে ব্যাংকটি। ২০২০ সাল শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ২ হাজার ১৫৩ কোটি টাকা। এ বিষয়ে সোনালী ব্যাংকের সিইও এন্ড ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, করোনার প্রাদুর্ভাব কাটিয়ে দেশের ব্যাংকিং খাত এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, করোনা না থাকলে বিগত বছর শেষেই শ্রেণিকৃত ঋণ আমরা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে পারতাম। আগামী বছর এটা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনাই আমাদের লক্ষ্য। তিনি বলেন, সোনালী ব্যাংকের এই সাফল্যে প্রমাণ করে ব্যাংকে এখন সুশাসন নিশ্চিত হয়েছে। তবে মুনাফা নয়, গ্রাহক সন্তুষ্টিই আমাদের মূল লক্ষ্য।

সূত্র মতে, ২০২১ সাল শেষে সোনালী ব্যাংকের মোট বিতরণকৃত ঋণ ও অগ্রীমের পরিমাণ দাঁড়িয়েছে ৬৯ হাজার ৩১৭ কোটি টাকা যা ২০২০ সালের চেয়ে ১০ হাজার ৬৯৪ কোটি টাকা বেশি। বর্তমানে দেশের সবচেয়ে বেশি ডিপোজিট এখন সোনালী ব্যাংকের। গত বছরে মোট ৮ হাজার ৪২৮ কোটি টাকা ডিপোজিট বেড়েছে। বর্তমানে ব্যাংকটিতে মোট ডিপোজিট রয়েছে ১ লাখ ৩৪ হাজার ৩০৭ কোটি টাকা। এই বিপুল ডিপোজিটকে ব্যবহার করতে পারলে ব্যাংকটি আগামী দিনগুলোতে সব সূচকে আরো ভালো করবে বলে মনে করেন ব্যাংকটির শীর্ষ কর্মকর্তারা। বিনিয়োগও গত বছর শেষে দাঁড়িয়েছে ৭১ হাজার ৮৪৯ কোটি টাকা যা ২০২০ সালের চেয়ে ৪ হাজার ৮১২ কোটি টাকা বেশি।
ব্যাংকের সার্বিক এ সাফল্য সম্পর্কে সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, করোনার এই প্রাদুর্ভাব কাটিয়ে ব্যাংকাররা সততা ও নিষ্ঠার সাথে কাজ করেছেন বলেই এই সময়ে প্রায় সব সূচকে সোনালী ব্যাংক ভালো করতে পেরেছে। জীবনের ঝুঁকি নিয়ে সরকারি ব্যাংকের কর্মকর্তার-কর্মচারীরা অফিস করেছেন এই সময়ে। তিনি বলেন, ২০২১ শেষে সোনালী ব্যাংকের রফতানি পরিমাণ ছিল ৩ হাজার ১৫৬ কোটি টাকা যা আগের বছরে ছিল ২৫১৭ কোটি টাকা অর্থাৎ গত বছরে ব্যাংকের মোট রফতানি বেড়েছে ৬৩৯ কোটি টাকা। এছাড়া ২০২১ সালে ব্যাংকের মোট আমদানির পরিমাণ ছিল ৩০ হাজার ৮৭২ কোটি টাকা যা ২০২০ সাল থেকে ১৪ হাজার ৩০৬ কোটি টাকা বেশি। এছাড়া ব্যাংকের মোট লোকসানির শাখাও কমেছে ১৩টি। বর্তমানে লোকসানি শাখার সংখ্যা ২৯ থেকে নেমে ১৬ টিতে এসেছে। ব্যাংক সূত্রে জানায় যায়, দেশের অভ্যন্তরে সোনালী ব্যাংকের মোট ১ হাজার ২২৭টি শাখা আছে। এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুরিতে আর দুইটি শাখা আছে। এছাড়া আমেরিকায় সোনালী এক্সচেঞ্জ কোম্পানী ইনকরপোরেটেডও গত বছরে এক মিলিয়ন ডলার লাভ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন