সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

জোড়া সেঞ্চুরিতে ইতিহাসে খাজা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

প্রায় আড়াই বছর পর টেস্টে ফেরা এর চেয়ে দারুণভাবে হয়তো রাঙানো যেত না! প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি তুলে নিলেন বাঁহাতি ব্যাটার উসমান খাজা। তার চোখ ধাঁধানো নৈপুণ্যে ইংল্যান্ডকে জয়ের জন্য রেকর্ড লক্ষ্য ছুঁড়ে দিল অস্ট্রেলিয়া। গতকাল সিডনিতে অ্যাশেজের চতুর্থ টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে সফরকারীরা তুলেছে বিনা উইকেটে ৩০ রান। ক্রিজে আছেন দুই ওপেনার জ্যাক ক্রলি ২২ ও হাসিব হামিদ ৮ রানে। হাতে ১০ উইকেট নিয়ে আজ টেস্টের শেষ দিনে ইংলিশদের প্রয়োজন আরও ৩৫৮ রান।
৩৮৮ রানের এত বড় লক্ষ্য পেরিয়ে টেস্টে আগে কখনও জেতেনি ইংল্যান্ড। এই সংস্করণে তাদের সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার কীর্তি অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষেই। ২০১৯ সালে ঘরের মাঠ লিডসে বেন স্টোকসের বীরত্বে ৩৫৯ রানের লক্ষ্য পেরিয়ে ১ উইকেটের নাটকীয় জয় পেয়েছিল দলটি। আগের দিনের ৭ উইকেটে ২৫৮ রান নিয়ে খেলতে নেমে ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয় ২৯৪ রানে। এরপর অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ঘোষণা করা ৬ উইকেটে ২৬৫ রান তুলে। নান্দনিক ব্যাটিংয়ে ১০ চার ও ২ ছক্কায় খাজা অপরাজিত থাকেন ১৩৮ বলে ১০১ রানে।
ইনিংস ঘোষণার আগে সেঞ্চুরি তুলে নিয়ে ইতিহাসের পাতায় ঠাঁই নেন খাজা। ডগ ওয়াল্টারস ও রিকি পন্টিংয়ের পর সিডনিতে দুই ইনিংসেই সেঞ্চুরি করা মাত্র তৃতীয় অস্ট্রেলিয়ান ব্যাটার তিনি। দুই দল মিলিয়ে অ্যাশেজে কোনো টেস্টে জোড়া সেঞ্চুরি করা নবম ক্রিকেটার খাজা।
এর আগে ইংল্যান্ড শেষ ৩ উইকেট হারিয়ে এদিন সকালে যোগ করে ৩৬ রান। চতুর্থ দিনে সেঞ্চুরি তুলে নেওয়া জনি বেয়ারস্টো ফেরেন ১৫৮ বলে ১১৩ রান করে। তিনি চোট পাওয়ায় অজিদের দ্বিতীয় ইনিংসে বদলি উইকেটরক্ষকের দায়িত্ব পাওয়া অলি পোপ চারটি ক্যাচ নিয়ে স্পর্শ করেন রেকর্ড। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে সফল বোলার স্কট বোল্যান্ড। এই ডানহাতি পেসার ৪ উইকেট নেন ৩৬ রানে। ২ উইকেট করে নেন অধিনায়ক প্যাট কামিন্স ও অফ স্পিনার নাথান লায়ন।
অস্ট্রেলিয়া : ৪১৬/৮ ডিক্লে. ও দ্বিতীয় ইনিংস : ৬৮.৫ ওভারে ২৬৫/৬ ডিক্লে. (হ্যারিস ২৭, ওয়ার্নার ৩, লাবুশেন ২৯, স্মিথ ২৩, খাজা ১০১*, গ্রিন ৭৪, উড ২/৬৫, লিচ ৪/৮৪)।
ইংল্যান্ড : ৭৯.১ ওভারে ২৯৪ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৩৮৮) ১১ ওভারে ৩০/০ (ক্রলি ২২*, হামিদ ৮*; স্টার্ক ০/১০, কামিন্স ০/১৫, বোল্যান্ড ০/৫)। চতুর্থ দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps