বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোদির নিরাপত্তা ইস্যু: সমস্ত তদন্ত স্থগিত, নিরপেক্ষ কমিটি গঠন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ৪:০৩ পিএম

প্রধানমন্ত্রীর নিরাপত্তার গাফিলতির ঘটনায় নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ল ভারতের সুপ্রিম কোর্ট। ওই কমিটির শীর্ষে থাকবেন সুপ্রিম কোর্টেরই একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। এমত অবস্থায় পাঞ্জাব সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত স্থগিতের নির্দেশ দিল শীর্ষ আদালত।

পাঞ্জাব সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার গাফিলতি হয়েছে, এই অভিযোগে সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি মামলা হয়। ওই মামলার প্রথম দিনের শুনানিতেই শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছিল, প্রধানমন্ত্রীর নিরাপত্তার গলদ বিরলের মধ্যে বিরলতম ঘটনা। এর ফলে আন্তর্জাতিক মহলে লজ্জার মুখে পড়তে হতে পারে ভারতকে।

সোমবারের শুনানির সময় সুপ্রিম কোর্ট বলে, “সেদিন যে গাফিলতি হয়েছিল তা পাঞ্জাব সরকারও মেনে নিয়েছে। এখন প্রশ্ন হল, কার তদন্তের পরিধি কতটা হবে। কেন্দ্র যদি দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েই ফেলে, সেক্ষেত্রে আদালতের কী করার থাকতে পারে।” এরপরেই একটি উচ্চ পর্যায়ের নিরপেক্ষ তদন্ত কমিটি গড়ার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এন ভি রামানা ও বিচারপতি সূর্য কান্ত জানান, পরে কমিটি সম্পর্কে বিস্তারিত জানান হবে। তবে আপাতত পাঞ্জাব সরকার ও কেন্দ্র যে তদন্ত চালাচ্ছে তা স্থগিত থাকবে।

প্রসঙ্গত, পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার গাফিলতিতে ইতিমধ্যে কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ব্যবস্থা নেওয়া হয়েছে পাঞ্জাবের ভাতিণ্ডার সিনিয়র পুলিশ সুপারের বিরুদ্ধে। অন্যদিকে ভোটমুখী পাঞ্জাবে বিষয়টিকে কেন্দ্র করে তুঙ্গে উঠেছে রাজনৈতিক তর্জা।

ঘটনার পর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নিকে তোপ দেগেছেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। চান্নিকে অমরিন্দরের কটাক্ষ করেন, যদি প্রধানমন্ত্রীর জন্য সুরক্ষিত রাস্তার ব্যবস্থাটুকুও না করতে পারেন তবে পদ ছেড়ে দিন। কংগ্রেস পালটা নিরাপত্তায় গলদের অভিযোগ উড়িয়ে বিজেপিকে কটাক্ষ করেছে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন