বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

ফের ভিসা বাতিল জোকোভিচের আপিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

নোভাক জোকোভিচকে নিয়ে নাটক চলছে তো চলছেই! অস্ট্রেলিয়ান ওপেন খেলতে যাওয়া সার্বিয়ান টেনিস তারকার ভিসা গতকাল দ্বিতীয় দফায় বাতিল করল অস্ট্রেলিয়া সরকারের অভিবাসন বিভাগ। দেশটির অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হকে বিবৃতিতে বলেছেন, স্বাস্থ্যগত ভিত্তির কারণে জোকোভিচের ভিসা বাতিল করা হয়েছে। তবে ভিসা বাতিলের কারণে জোকোভিচের জন্য বাড়তি চিন্তার কারণ হলো, ভিসা বাতিলের সিদ্ধান্ত উঠিয়ে নেওয়া না হলে এবার তো অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেনই না, আগামী তিন বছরেও নতুন করে আর অস্ট্রেলিয়ান ভিসা পাবেন না বর্তমানে টেনিসের বিশ্বসেরা খেলোয়াড়। জোকোভিচ অবশ্য এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন বলে জানা গেছে। আজ প্রশেড়বাত্তর পর্বের জন্য জোকোভিচকে অভিবাসন কার্যালয়ে ডাকা হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ান দৈনিক দ্য এজ। আগামী সোমবার শুরু হবে এবারের অস্ট্রেলিয়ান ওপেন।

করোনার টিকা নেওয়া নিয়ে ধোঁয়াশা রাখার পাশাপাশি করোনার স্বাস্থ্যবিধি ভাঙায় অস্ট্রেলিয়ায় ঢোকার পথে বাধার মুখে পড়েছিলেন জোকোভিচ। গত সপ্তাহে প্রথমবার তার ভিসা বাতিল করা হয়েছিল। চার দিন আগে আদালতে আপিলে জিতে অস্ট্রেলিয়ায় ঢোকার অনুমতি পান ‘জোকার’। কিন্তু গতকাল অস্ট্রেলিয়ান অভিবাসনমন্ত্রীর সিদ্ধান্তের পর অস্ট্রেলিয়ান ওপেনে তার খেলা আবার অনিশ্চিত হয়ে গেল। করোনার টিকা না নিলেও দুটি স্বাধীন চিকিৎসক প্যানেলের সামনে যথাযথ কাগজপত্র দেখিয়ে চিকিৎসাবিষয়ক ছাড়পত্র নেওয়া যায়, যেটি দিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ পাওয়া যায়। জোকোভিচ সে সুযোগই নিয়েছিলেন।
এবার অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে তিনি করোনার টিকা নিয়েছেন কি না, এ নিয়ে ধোঁয়াশা ছিল। এর আগে দু-একবার টিকার প্রয়োজনীয়তা নিয়ে প্রশড়ব তোলা জোকোভিচ যে আসলেই টিকা নেননি, সেটি জানা যায় অস্ট্রেলিয়ার মেলবোর্নে বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তার সঙ্গে জোকোভিচের প্রশেড়বাত্তর পর্বের পর। সেই প্রশেড়বাত্তর পর্বে জোকোভিচ জানান, গত ১৬ ডিসেম্বর তার করোনা হয়েছিল। তার পাশাপাশি টিকা না নেওয়ার যথাযথ কারণ দেখিয়ে চিকিৎসাবিষয়ক ছাড়পত্র নিয়েছেন বলেও দাবি করেন জোকোভিচ। কিন্তু একদিকে অস্ট্রেলিয়ার অভিবাসনবিষয়ক প্রশেড়ব তার দেওয়া কিছু তথ্য নিয়ে সন্দেহ দেখা দেয়। মন্টে কার্লোতে বসবাস করা জোকোভিচ অস্ট্রেলিয়ায় ঢোকার আগের ১৪ দিনে যে স্পেন ও সার্বিয়ায় গেছেন, সেটির তথ্য অভিবাসন ফর্মে দেওয়া হয়নি। পাশাপাশি প্রশড়ব ওঠে জোকোভিচের কিছু কার্যক্রম নিয়ে।
গত ১৬ ডিসেম্বর করোনা হয়েছে দাবি করলেও তার দুদিন পর এক সাংবাদিককে মুখোমুখি সাক্ষাৎকার দিয়েছেন জোকোভিচ। ১৭ ডিসেম্বর সার্বিয়ায় টেনিসবিষয়ক এক অনুষ্ঠানে শিশুদের কাছাকাছিও গেছেন জোকোভিচ। কিন্তু সার্বিয়ান তারকাকে ভিসা দেওয়া নিয়ে প্রশড়ব ওঠে অস্ট্রেলিয়ার সর্বস্তরে। গত সপ্তাহে প্রথম দফায় ভিসা বাতিল হয় জোকোভিচের। এর মধ্যে জোকোভিচ নিজের ভুলগুলোর জন্য ক্ষমা চেয়েছেন। বিষয়টি স্বীকার করে জোকোভিচ একে দেখাতে চাইছেন ‘মানবিক ভুল’ হিসেবে। তার দাবি, ফরম পূরণের সময় ভুলটি করেন তার এক এজেন্ট, এটি ইচ্ছাকৃত কিছু নয়। ভিসা বাতিলের বিরুদ্ধে আপিল করে আদালতে সে আপিলে জিতেও গেছেন।
এরপর অস্ট্রেলিয়ায় ঢোকার অনুমতি পেয়ে অনুশীলন শুরু করেন জোকোভিচ। তাঁকে নিয়ে আগের দিন অস্ট্রেলিয়ান ওপেনের ড্র-ও হয়ে যায়। সোমবার শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেনে সার্বিয়ারই মিওমির কেচমানোভিচের বিপক্ষে খেলার কথা ছিল জোকোভিচের। কিন্তু এর মধ্যেই গতকাল অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হকের স্বাক্ষরিত বিবৃতি এল জোকোভিচের স্বপড়বভঙ্গের কারণ হয়ে। বিবৃতিতে লেখা, ‘অভিবাসন আইনের ১১৩ সি (৩) ধারায় পাওয়া ক্ষমতা কাজে লাগিয়ে স্বাস্থ্যগত ও সুপ্রশাসনিক ভিত্তিতে আজ (গতকাল) মি. নোভাক জোকোভিচের ভিসা বাতিল করছি।’
গত কয়েক দিনে নাটকের কেন্দ্রে থাকা জোকোভিচ এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল না করলে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে এবার আর খেলা হবে না তার। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ের অধ্যাপক ম্যারি ক্রককে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রের বিখ্যাত নিউইয়র্ক টাইমস লিখেছে, আপিল করলেও সেটিতে জোকোভিচের জেতা ‘অনেক অনেক কঠিন হবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Syed Habib ১৫ জানুয়ারি, ২০২২, ৪:৪০ এএম says : 0
The unvaccinated jokers visa has been cancelled! Bye bye !!
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন