শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে ১৬-১৭ বছর বয়সিরাও বুস্টার ডোজ পাচ্ছে

পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীদের কোভিড টেস্ট লাগবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেনে আজ সোমবার থেকে ১৬ ও ১৭ বছর বয়সী তরুণ-তরুণীদের শরীরে বুস্টার ডোজের প্রয়োগ শুরু হবে। করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ১৬ ও ১৭ বছর বয়সী সকলকে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজের আওতায় আনার কথা জানিয়েছে দেশটি।
করোনাভাইরাসের মারাত্মক ঝুঁকিতে রয়েছে এমন ১৬ ও ১৭ বছর বয়সীদেরই এতোদিন ইংল্যান্ডে বুস্টার ডোজ নেয়ার অনুমোদন ছিল। কিন্তু সোমবার থেকে এই বয়সসীমার সকলেই টিকার বুস্টার ডোজের আওতায় আসবেন। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘ইংল্যান্ডের প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে চারজনের বেশি ইতোমধ্যেই করোনা টিকার বুস্টার ডোজ পেয়েছেন। এর ফলে ভাইরাসে আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হয়ে পড়ার হাত থেকে তারা সুরক্ষিত থাকছেন।’
তিনি আরও বলেন, ‘আমরা এখন ১৬ ও ১৭ বছর বয়সীদের মধ্যে বুস্টার ডোজ প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছি। মূলত বুস্টার ডোজ নেওয়ার মাধ্যমে এই বয়সীদের সকলে তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজেদেরকে এবং তাদের বন্ধুদেরকে নিরাপদে রাখতে পারেন।’ উল্লেখ্য, গত বছরের আগস্ট মাসে ১৬ ও ১৭ বয়সীদের মধ্যে করোনা টিকা প্রয়োগ শুরু করে ব্রিটিশ প্রশাসন। এরপর থেকে ৮ লাখ ৮৯ হাজার ৭০০-র বেশি টিনএজার টিকার প্রথম ডোজ নিয়েছেন। এছাড়া দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬ লাখেরও বেশি তরুণ-তরুণী।
এদিকে এই মাসে সমস্ত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সরকারি পরিকল্পনার অংশ হিসাবে টিকাপ্রাপ্ত ভ্রমণকারীরা যুক্তরাজ্যে ফিরে আসার পরে একটি কোভিড পরীক্ষা ছাড়াই ছুটিতে যেতে সক্ষম হবেন। দ্য সানডে টাইমস অনুসারে, পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস ফেব্রæয়ারির অর্ধ-মেয়াদী বিরতির জন্য সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিদের জন্য পরীক্ষার প্রয়োজনীয়তাগুলো পর্যায়ক্রমে শেষ করতে প্রস্তুত।
শিথিল পরীক্ষার ব্যবস্থার একটি ঘোষণা ২৬ জানুয়ারী নির্ধারণ করা হয়েছে, যেদিন প্রধানমন্ত্রী বরিস জনসন বাড়ি থেকে কাজ এবং পাবলিক ট্রান্সপোর্ট এবং দোকানগুলোতে মাস্কসহ প্ল্যান ‘বি’ বিধিনিষেধ তুলে নেবেন বলে আশা করা হচ্ছে।
বর্তমান প্রয়োজনীয়তার অধীনে, ভ্রমণকারীদের অবশ্যই ইউকে থেকে ফেরার দুই দিন পর একটি পার্শ্বীয় প্রবাহ পরীক্ষা দিতে হবে, পরীক্ষায় পজেটিভ রেজাল্ট এলে ১০ দিনের আইসোলেশন থাকে যা ছয় এবং সাত দিনে নেতিবাচক পার্শ্বীয় প্রবাহ পরীক্ষায় হ্রাস করা যেতে পারে। তবে, এ সপ্তাহে সাজিদ জাভিদের ঘোষণার পরে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তিদের আইসোলেশনের সময়কাল সোমবার থেকে কমিয়ে পাঁচ দিন করা হবে।
মি. শ্যাপসের ঘনিষ্ঠ একটি সূত্র দ্য সানডে টাইমসকে বলেছে: ‘আমরা জানুয়ারির শেষের দিকে ভ্যাকসিনকৃত ভ্রমণকারীদের জন্য সব কোভিড পরীক্ষা অপসারণের দিকে নজর দিচ্ছি, যা ২৬ জানুয়ারী প্ল্যান বি ব্যবস্থার পর্যালোচনার সাথে মিলিত হতে পারে’। সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড ও ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন