বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টরের এবং প্লাস্টিক সেক্টরের সমস্যাবলী নিরসনকল্পে দুই সেক্টরের নেতৃবৃন্দের যৌথ সভা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ৬:২৩ পিএম

গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টর এবং প্লাস্টিক সেক্টর উভয় সেক্টরই বন্ডের আওতায় ব্যবসা পরিচালনা করে থাকে। শিল্প প্রতিষ্ঠান স্থাপন ও ব্যবসা পরিচালনায় প্রতিটি খাতের ভিন্ন ভিন্ন সমস্যা থাকলেও উভয় খাতের একইরূপ কিছু সমস্যাবলী যৌথ উদ্যোগে সমাধানের লক্ষ্যে ১৯-০১-২০২২ তারিখ দুপুর ১২:০০ ঘটিকায় পল্টনস্থ প্লাস্টিক এসোসিয়েশনে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ) এর সভাপতি জনাব মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন মতি এর নেতৃত্বে বিজিএপিএমইএ এর একটি প্রতিনিধিদলের সাথে বাংলাদেশ প্লাস্টিক গুডস্ ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিপিজিএমইএ) এর সভাপতি জনাব সামিম আহমেদ ও তাঁর এসোসিয়েশনের নেতৃবৃন্দের একটি সভা অনুষ্ঠিত হয়।

বিজিএপিএমইএ এর সভাপতি বিপিজিএমইএ এর নেতৃবৃন্দকে অবহিত করেন যে, ২০১৭ সালের ০৩ মে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক একটি এস.আর.ও. জারীর মাধ্যমে বাংলাদেশ কাস্টমস ট্যারিফ ১ম তফসিলের ৩৯ হেডিংভূক্ত প্লাস্টিক দ্রব্যের ইউটিলাইজেশন পারমিশন (ইউপি) জারীর ক্ষমতা প্লাস্টিক এসোসিয়েশন (বিপিজিএমইএ) এর বরাবরে এবং ৪৮ হেডিংভূক্ত পেপারজাত প্যাকেজিং পণ্যের ইউটিলাইজেশন পারমিশন (ইউপি) জারীর ক্ষমতা গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং এসোসিয়েশন (বিজিএপিএমইএ) এর বরাবরে কতিপয় শর্ত সাপেক্ষে প্রদান করা হয়েছিল। ঐ সমস্ত শর্তগুলো প্রতিপালন করা উভয় এসোসিয়েশনের জন্য সহজ ও গ্রহণযোগ্য না হওয়ায় কাস্টমস কর্তৃপক্ষ উক্ত এস.আর.ও. এর নির্দেশনা বাস্তবায়ন করেনি। জাতীয় রপ্তানির স্বার্থে বর্ণিত এস.আর.ও কে সমন্বয় করে উভয় এসোসিয়েশনের স্বার্থ সংরক্ষণ করে ইউপি জারীর ক্ষমতা এসোসিয়েশন বরাবরে আনয়নের উপায় সম্পর্কে আলোচনা করেন এবং একযোগে কাজ করতে সম্মত হন।

বিজিএপিএমইএ এর সভাপতি সম্প্রতি পাসপোটর্, ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ফিটনেস সার্টিফিকেটসহ নাগরিক সেবার আরও কয়েকটি আবশ্যিক দলিলাদি ৫ বছরের অধিক বিভিন্ন মেয়াদে প্রদান করা হচ্ছে বিধায় শিল্প প্রতিষ্ঠান স্থাপন, রপ্তানি বৃদ্ধি ও ব্যবসা পরিচালনায় গতিশীলতা আনয়নের লক্ষ্যে ট্রেড লাইসেন্স, আমদানি প্রাপ্যতা, ইআারসি, আইআরসি, ফায়ার লাইসেন্স, বিডার অনুমোদন, পরিবেশ ছাড়পত্রসহ অন্যান্য সকল সংশ্লিষ্ট লাইসেন্স ও নিবন্ধন সনদসমূহ ১ বছরের পরিবর্তে ৩ বছর করাসহ অন্যান্য সমরূপ সমস্যাবলী চিহ্নিত করে একত্রে কাজ করার প্রস্তাব করেন।

ইউপি জারীর ক্ষমতা এসোসিয়েশনদ্বয় বরাবরে ন্যাস্ত এবং সমরূপ সমস্যাবলী নিয়ে একত্রে কাজ করার বিষয়ে উভয় এসোসিয়েশনের নেতৃবৃন্দ একমত পোষন করেন। প্লাস্টিক এসোসিয়েশনের সহ-সভাপতি কে. এম. ইকবাল হোসেন, মহাসচিব নারায়ণ চন্দ্র দে, সিনিয়র ডেপুটি সেক্রেটারী (কাস্টমস ও ভ্যাট) মো. শহিদুল্লাহ এবং বিজিএপিএমইএ এর ১ম সহ-সভাপতি মোহাম্মদ বেলাল, ২য় সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা একেএম মোস্তফা সেলিম, সহ-সভাপতি (অর্থ) মনির উদ্দিন আহমেদ, যুগ্ম-সচিব মো. আব্দুল হালিম জাহাঙ্গীর, উপ-সচিব মুহাম্মদ জিলকদ চৌধুরী উক্ত সভায় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন