শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জুটিতে বিশ্বরেকর্ড, রেকর্ড বোলিংয়েও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫০ রানেই নেই ৬ উইকেট! কেনিয়ার বিপক্ষে বিব্রতকর অবস্থায়ই পড়ে গিয়েছিল বাংলাদেশের মেয়েরা। সেখান থেকে দলকে উদ্ধার করে সালম খাতুন ও রিতু মনির বিশ্বরেকর্ড গড়া জুটি। পরে নাহিদা আক্তারের রেকর্ড গড়া বোলিংয়ে ভেঙে পড়ে কেনিয়ার ব্যাটিং। বাংলাদেশ মাঠ ছাড়ে বড় জয় নিয়েই। গতকাল কমনওয়েলথ গেমস মেয়েদের ক্রিকেট বাছাইয়ে কেনিয়ার বিপক্ষে বাংলাদেশের জয়টি ৮০ রানে। আসরে এটি বাংলাদেশের টানা দ্বিতীয় জয়। কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল মাঠে ২০ ওভারে বাংলাদেশ তোলে ১২৫ রান। রান তাড়ায় কেনিয়া ১২.৪ ওভারে গুটিয়ে যায় স্রেফ ৪৫ রানে।
৯ ওভার শেষে বাংলাদেশের রান ছিল ৬ উইকেটে ৫০। সপ্তম উইকেটে সালমা ও রিতু গড়েন ৭৫ রানের অবিচ্ছিন্ন জুটি। মেয়েদের টি-টোয়েন্টিতে এটি সপ্তম উইকেটের রেকর্ড। আগের রেকর্ড ছিল তাঞ্জানিয়ার মনিকা পাসকাল ও নাসারা সাইদির। ২০১৯ সালে তারা উগান্ডার বিপক্ষে রুয়ান্ডায় সপ্তম জুটিতে তুলেছিলেন ৭২ রান। ৩ চারে ৩২ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন সালমা। ২০১৪ সালের মার্চের পর টি-টোয়েন্টিতে এটি তার সর্বোচ্চ ইনিংস। অবিশ্বাস্যভাবে ২০ ইনিংস পর তিনি ছুঁতে পারলেন দুই অঙ্ক। ৩ চারে ৩৪ বলে ৩৯ রান করে অপরাজিত থাকেন রিতু। আগের ৩১ টি-টোয়েন্টিতে তার সর্বোচ্চ ইনিংস ছিল ২৩ রানের। কেনিয়ার অফ স্পিনার কুইন্টর অ্যাবেল ১৪ রানে নেন ৩ উইকেট।
তবে সালমা কিংবা রিতু নন, ম্যাচের সেরা বাংলাদেশের নাহিদা। ১২ রানে এই বাঁহাতি স্পিনারের শিকার ৫ উইকেট। মেয়েদের টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা বোলিং কীর্তি এটি। আগের সেরা ছিল ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে পান্না ঘোষের ১৬ রানে ৫ উইকেট। স্পিন বোলিংয়ে ৫ উইকেট বাংলাদেশের এটিই প্রথম। ২০১২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সালমা খাতুনের ৬ রানে ৪ উইকেট ছিল স্পিনে আগের সেরা।
বাংলাদেশের বোলিংয়ের সামনে এরপর অনুমিতভাবেই দাঁড়াতে পারেনি কেনিয়া। শ্যারন জুমা (২০ বলে ২৪) ছাড়া আর কেউই ছুঁতে পারেননি দুই অঙ্ক। মিডল ও লোয়ার অর্ডার ধসিয়ে দেন অভিজ্ঞ নাহিদা। তার ৫ উইকেটে লাগেনি কোনো ফিল্ডারের সহায়তা। বোল্ড করেন তিনজনকে, একজন এলবিডব্লিউ, একটি নিজের বলেই ক্যাচ। স্রেফ ১২.৪ ওভারেই শেষ হয় কেনিয়ার ইনিংস। ৫ দলের এই বাছাইপর্ব থেকে কেবল শীর্ষ দল যোগ্যতা অর্জন করবে মূল পর্বে খেলা। আগামী জুলাই-আগস্টে বার্মিংহামে হবে কমনওয়েলথ গেমস। বাংলাদেশের মূল প্রতিপক্ষ শ্রীলঙ্কা, যাদের সঙ্গে লড়াই আগামী সোমবার। তার আগের দিন লড়বে স্কটল্যান্ডের বিপক্ষে।
বাংলাদেশ : ২০ ওভারে ১২৫/৬ (শামিমা ৪, মুর্শিদা ২৬, নিগার ১, রুমানা ০, ফারজানা ৬, সোবহানা ২, সালমা ৩৩*, রিতু ৩৯*; অ্যাবেল ৩/১৪, ওচিং ২/২১, ইদাম্বো ১/৩২)। কেনিয়া : ১২.৪ ওভারে ৪৫ (জুমা ২৪, অ্যাবেল ৯; সালমা ১/১৫, সুরাইয়া ১/৫, রুমানা ১/৮, নাহিদা ৫/১২, মেঘলা ১/৫)। ফল : বাংলাদেশ ৮০ রানে জয়ী। প্লেয়ার অব দ্য ম্যাচ : নাহিদা আক্তার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন