মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের গ্রুপে ভারত-পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দুবাইয়ের উষ্ণ মরূদ্যানে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ক্ষুদ্র ফরমাটের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলে ৫ বারের ওয়ানডে বিশ্বচাম্পিয়ন অস্ট্রেলিয়া। গত নভেম্বরের ঘটনা সেটি। অ্যাশেজের আমেজেও সেই উৎসবের রঙ হয়তো এখনও ফিকে হয়নি ক্যাঙ্গারুর দেশটিতে। এরই মধ্যে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজিয়ে দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গতকাল এর মধ্যেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং ও সূচি ঘোষণা করল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। ১৬ অক্টোবর প্রথম রাউন্ড থেকে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্টের সুপার টুয়েলভে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে পড়েছে এশিয়ার দুই পরাশক্তি ভারত-পাকিস্তান!
সুপার টুয়েলভে দুটি গ্রুপ করা হয়েছে। প্রতিটি গ্রুপে ছয়টি করে দল খেলবে। দ্বিতীয় গ্রুপে ভারত, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকাও। প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের বিজয়ী ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল খেলবে সুপার টুয়েলভের দ্বিতীয় গ্রুপে। সুপার টুয়েলভের প্রথম গ্রুপে রয়েছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপের বিজয়ী এবং ‘বি’ গ্রুপের রানার্সআপ দল যোগ দেবে সুপার টুয়েলভের দ্বিতীয় গ্রুপে। শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডের সঙ্গে প্রথম রাউন্ডে খেলবে বাছাইপর্ব পেরোনো ৪ দল। প্রথম রাউন্ডে দুটি গ্রুপে চারটি করে দল খেলবে। আইসিসির বেঁধে দেওয়া সময়ের মধ্যে র‌্যাঙ্কিংয়ে নিরাপদ অবস্থানে থাকায় বাংলাদেশকে প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে না।
সূচি অনুয়ায়ী বাংলাদেশের ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু হবে ২৪ অক্টোবর- প্রতিপক্ষ প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল। ম্যাচটি অনুষ্ঠিত হবে হোবার্টে। ২৭ অক্টোবর সিডনিতে পরের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। তিন দিন পর ব্রিসবেনে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের বিজয়ী দলের মুখোমুখি হবে বাংলাদেশ। ২ নভেম্বর অ্যাডিলেডে ভারত এবং ৬ নভেম্বর একই ভেন্যুতে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৩ অক্টোবর এমসিজিতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। গত আসরের ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে ২২ অক্টোবর সিডনিতে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই। ৬ নভেম্বর শেষ হবে সুপার টুয়েলভের লড়াই। ৯ ও ১০ নভেম্বর সিডনি এবং অ্যাডিলেডে দুটি সেমিফাইনাল ম্যাচ মাঠে গড়াবে। ১৩ নভেম্বর এমসিজিতে ফাইনাল। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার ৭টি স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজন করা হবে। অস্ট্রেলিয়ায় এই আসরটি হওয়ার কথা ছিল ২০২০ সালে। তবে কোভিডের কারণে তা পিছিয়ে যায়।

প্রথম রাউন্ডের দুটি গ্রুপ
এ গ্রুপ : শ্রীলঙ্কা, নামিবিয়া ও বাছাইপর্ব পেরিয়ে আসা দুটি দল
বি গ্রুপ : ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড ও বাছাইপর্ব পেরিয়ে আসা দুটি দল

সুপার টুয়েলভে দুটি গ্রুপ
এক নম্বর গ্রুপ : ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের বিজয়ী দল, প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের রানার্সআপ দল
দুই নম্বর গ্রুপ : বাংলাদেশ, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল, প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের বিজয়ী দল

সুপার টুয়েলভে বাংলাদেশের খেলা
তারিখ প্রতিপক্ষ ভেন্যু
২৪ অক্টোবর প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে রানার্সআপ দল হোবার্ট
২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকা সিডনি
৩০ অক্টোবর প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে রানার্সআপ দল ব্রিসবেন
২ নভেম্বর ভারত অ্যাডিলেড
৬ নভেম্বর পাকিস্তান অ্যাডিলেড

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন