বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

খুলনা শিপইয়ার্ডের সাথে মোংলা বন্দরের চুক্তি

মোংলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

মোংলা বন্দরের জেটিতে নিরাপদে ও নির্বিঘ্নে যাতে জাহাজ ভিড়তে পারে সেই লক্ষ্যে নতুন সরঞ্জাম স্থাপন করা হচ্ছে। আমদানি-রফতানিতে গতিশীলতা বাড়াতেই এই উদ্যোগ নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। তার অংশ হিসেবে ৮ কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে মোংলা বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে রাবার ফেন্ডার (শিপ ঢালাই প্লেট সিস্টেম) স্থাপন করা হবে। গতকাল রোববার সকাল ১০টায় বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে খুলনা শিপইয়ার্ড লিমিটেডের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে বন্দর কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার ও খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামছুল আজিজ এই চুক্তি স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন খুলনা শিপইয়ার্ডের ক্যাপ্টেন এম ফিদা হাসান, বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (সিভিল ও হাইড্রোলিক্স) মো. শওকত আলী, পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুল্লা আল মেহেদি, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান ও বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল প্রমুখ।
মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার জানান, বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে প্রায় ১০ বছর আগে রাবার ফেন্ডার লাগানো হয়েছিলো, যার অধিকাংশই নষ্ট হয়ে গেছে। তাই জেটিতে বিদেশি জাহাজ ভিড়তে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। যদিও এর আগে জেটিতে কাঠের লগ ব্যবহার করা হতো যা লাগানো কিছুদিন পর পচে ও জাহাজের আঘাতে পড়ে যেত। এ সকল সমস্যার সমাধানে কাঠের লগের পরিবর্তেব নতুন করে রাবার ফেন্ডার স্থাপন করা হচ্ছে। এটির স্থাপন সম্পন্ন হলে মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজগুলো জেটিতে নিরাপদে ভিড়তে পারবে বলেও জানান তিনি। রাবার ফেন্ডারটির ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা। এটি সংযোজন হলে জেটিতে নিরাপদ ও নির্বিঘ্নে দেশি-বিদেশি ভিড়তে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন