শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত আজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

গ্যাস ও বিদ্যুতের দাম বাড়বে কি না-সে বিষয়ে আজ বুধবার সিদ্ধান্ত জানাবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কমিশন সূত্র বলছে, ইতোমধ্যে সবগুলো গ্যাস বিতরণ কোম্পানির সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) বিদ্যুতের পাইকারি দর বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। কিন্তু আদৌ এসব প্রস্তাব আমলে নিয়ে দাম বৃদ্ধির প্রক্রিয়া শুরু করবে কি না, সে বিষয়ে আজ কমিশন বৈঠকে সিদ্ধান্ত হবে।
কমিশন সূত্র আরও জানিয়েছে, পরিস্থিতি পর্যালোচনা করে যদি মনে করা হয় দাম বাড়ানো প্রয়োজন, সে ক্ষেত্রে প্রস্তাবগুলো আমলে নেওয়া হবে। আর যদি মনে করা হয় দাম বাড়ানোর প্রয়োজন নেই, সেক্ষেত্রে প্রস্তাবগুলো ফেরত পাঠানো হবে। সেক্ষেত্রে আপাতত আর দাম বাড়বে না।

এছাড়া মহামারির মাঝেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে জনজীবনে পড়েছে বাড়তি চাপ। তারউপর আবার গ্যাস এবং বিদ্যুতের দাম বেড়ে যায় সেক্ষেত্রে মানুষের জীবনে আরও চাপ পড়বে। তাই সাধারন নাগরিক ও শিল্পোদ্যোক্তারা বর্তমানে আবারও গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির বিরোধিতা করেছে।

বিইআরসি সূত্র বলছে, গত সপ্তাহ এবং চলতি সপ্তাহ জুড়ে দেশের গ্যাস বিতরণ কোম্পানি এবং বিপিডিবি কমিশন নির্ধারিত ছকে গ্যাস এবং বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। এসব বিষয় নিয়ে আজ কমিশনে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে প্রস্তাবগুলোর সার্বিক বিষয় আলোচনা হবে। সার্বিক দিক পর্যালোচনা করে যদি মনে হয় দাম বৃদ্ধি প্রয়োজন তাহলে প্রক্রিয়া শুরু করা হবে। কমিশন আইন অনুযায়ী, যদি কমিশন প্রস্তাবগুলো আমলে নেয়, তাহলে গণশুনানিতে দাম নির্ধারিত হবে। গণশুনানিতে আবেদনকারী কোম্পানিগুলো দাম বৃদ্ধির যৌক্তিকতা প্রমাণ করতে পারলে কমিশন ৯০ কার্যদিবসের মধ্যে নতুন দাম নির্ধারণ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন