বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্যাস-বিদ্যুতে ভর্তুকি কমানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‌‌

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৪ পিএম

ভর্তুকি কোনো সভ্য দেশের সমাধান নয়। তাই ধীরে ধীরে গ্যাস-বিদ্যুতের ভর্তুকি থেকে সরে আসতে হবে। তবে কৃষি ও নিম্ন আয়ের মানুষের জন্য গ্যাস-বিদ্যুতে ভর্তুকি অব্যাহত থাকবে। বড়লোকদের জন্য ধীরে ধীরে ভর্তুকি উঠে যাবে। অপচয় রোধ ও চুরি ঠেকাতে পর্যায়ক্রমে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি কমানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিকভাবে বাণিজ্যিক খাত বিশেষ করে যেখানে বড় বড় শিল্প কারখানা গড়ে উঠছে এসব স্থানে ধীরে ধীরে গ্যাস ও বিদ্যুতে ভর্তুকি কমাতে বলেছেন তিনি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি একথা বলেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বৈঠকে সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন।

‘৬১৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ‘স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্ট ইন ডিস্ট্রিবিউশন জোন অব বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রকল্পটি নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, বড় বড় খাতে যারা বিদ্যুৎ ও গ্যাস ব্যবহার করেন তারা গরিব নয়। গুলশানে যারা বসবাস করেন তারা গরিব নয়। সেজন্য প্রাথমিকভাবে বড় বড় শিল্প খাতের গ্যাস ও বিদ্যুতে ভর্তুকি কমাতে বলেছেন। এছাড়া ভর্তুকি কমানোর কৌশল বের করতে বলেছেন তিনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Md. Habibur Rahman ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫২ পিএম says : 0
জিন আছর করতে করতে একসময় পেয়ে বসে ডাক্তার কবিরাজে ও কাজ হয় না, বোতলে ডুকানো ই এক মাত্র সমাধান।
Total Reply(0)
Golam Mohammad Farooq ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫২ পিএম says : 0
গ্যাস বিদ্যুতের ভূতুর্কি কমানোর দরকার নেই। যদি গ্যাস বিদ্যুতের দূর্নীবাজ চোর বাটপারগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন তাহলে এমনিতেই ভূতুর্কি থাকবে না এবং গ্যাস বিদ্যুত সেক্টর ব্যপক লাভবান হবে।
Total Reply(0)
MD Touhid Tauhid ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫২ পিএম says : 0
মানুষ মরে যাচ্ছে মরে যাক সমস্যা নাই।আওয়ামী নেতা কর্মীরা বাঁচলে বাপের নাম।কারণ দেশটা ওদের।
Total Reply(0)
R.H. Shamol ২২ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫২ পিএম says : 0
জ্বি মহামন্য অবশ্যই ভর্তূকী কমিয়ে দাম বাড়াতে হবে
Total Reply(0)
Mominul Hoque ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৫২ পিএম says : 0
গরিব কৃষক, খেটে খাওয়া দিনমজুর আর শ্রমিকরা সরকারের রাজস্ব মেরে খায় না। বড় বড় চেয়ারে বসে যদি দূর্ণীতি না হতো তাহলে দেশ উন্নতদেশের কাতারে সামিল হয়ে সবারই মুখ উজ্জল হতো। কিন্তু দূর্ণীতিবাজরা যতই দূর্ণীতি করে টাকার পাহাড় গড়ুক তারা সবাই গরিব রাষ্ট হিসেবে পরিচিত বাংলাদেশেরই নাগরিক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন