মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেলবোর্নের নতুন রানী ‘ঘরের মেয়ে’ বার্টি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ফাইনালে এসেই ছন্দপতন? দ্বিতীয় সেটে ড্যানিয়েলে কলিন্সের বিপক্ষে ৫-১ গেমে পিছিয়ে ছিলেন অ্যাশলেই বার্টি। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনালের পথে একটি সেটও হারেননি অস্ট্রেলিয়ান নারী টেনিস তারকা। ফাইনালে দ্বিতীয় সেট হারবেন বলেই মনে হচ্ছিল। সার্ভিসও কলিন্সের হাতে। প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠা যুক্তরাষ্ট্রের কলিন্সের কাছেই তাহলে সেট হারবেন বার্টি?

এরপর যা হলো, রীতিমতো অবিশ্বাস্য। খাদের কিনার থেকে ঘুরে দাঁড়ালেন বার্টি। টানা দুবার কলিন্সের সার্ভিস ব্রেক করে ৫-৫ গেমে নিয়ে গেলেন সেট। কলিন্স এর পরের সার্ভিস ধরে রাখায় সেট গেল টাইব্রেকারে। টাইব্রেকে বার্টির পাওয়ার টেনিসের সামনে দাঁড়াতেই পারেননি কলিন্স। টাইব্রেকে দাপট দেখিয়ে ৭/২ পয়েন্টে জিতে নিলেন দ্বিতীয় সেট। পুরো টুর্নামেন্টে কোনো সেট না হেরেই ২০২২ অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন। ৬-৩, ৭-৬ (৭/২) গেমে কলিন্সকে হারিয়ে ৪৪ বছর পর অস্ট্রেলিয়ান ওপেন অস্ট্রেলিয়াতেই রেখে ‘পার্টি’র ব্যবস্থা করলেন বার্টি।
২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেন ও ২০২১ সালে উইম্বলডন জিতেছেন বার্টি। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনালেই ওঠা হচ্ছিল না তার। এবার প্রথম বাছাই হিসেবে টুর্নামেন্টে নেমেছিলেন। ওদিকে ফাইনালে তার প্রতিপক্ষ টুর্নামেন্টের ২৭ নম্বর বাছাই ও বিশ্বের ৩০ নম্বর খেলোয়াড় কলিন্স। যার এ টুর্নামেন্টের আগে ক্যারিয়ারের সেরা সাফল্য ২০১৯ অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল খেলা। কখনো কোনো বড় শিরোপা না জেতা কলিন্সকে তাই ফাইনালে গোনায় ধরছিলেন না কেউ।
গতকাল প্রথম সেটে শুরুতে ভালোই পাল্লা দিচ্ছিলেন কলিন্স। কিন্তু নিজের তৃতীয় সার্ভে গিয়ে পা হড়কান। কলিন্সের ডাবল-ফল্টের পূর্ণ সুবিধা নিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে যান বার্টি। এরপর শুধু নিজের সার্ভগুলো ঠিক রেখেই প্রথম সেট জিতে গেছেন বার্টি। মাত্র ৩২ মিনিটের মধ্যে প্রথম সেট শেষ হয়েছে। রড লেভার অ্যারেনা তখন গর্জন করছিল বার্টির হয়ে। ১৯৭৮ সালের পর থেকে কোনো অস্ট্রেলিয়ান এই গ্র্যান্ড স্ল্যাম জেতেননি। ক্রিস্টিন ও’নিলের সে কীর্তি ভাঙার পথে বার্টি। রড লেভার তো বার্টির নামে গর্জন করবেই! এমন বৈরী পরিবেশের মাঝেও কলিন্স দ্বিতীয় সেটে অবিশ্বাস্য দৃঢ়তা দেখিয়েছেন।
বার্টির প্রথম সার্ভিসই ব্রেক করেছেন। বার্টি নিজের দ্বিতীয় সার্ভিস থেকে গেম পয়েন্ট পেলেও পরের সার্ভেই আবার গেম হারিয়েছেন বার্টি। ডাবল ফল্ট করে ৫-১ গেমে পিছিয়ে পড়েছিলেন। এ অবস্থা থেকে ফিরেছেন বার্টি। সেটটা টাইব্রেকারে নিয়ে ১ ঘণ্টা ২৭ মিনিটের মধ্যে নিজের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতে নিলেন বার্টি। এর আগে ২০১৯ ফরাসি ওপেনে ও ২০২১ উইম্বলডনে চ্যাম্পিয়ন হয়েছিলেন ২৫ বছর বয়সী এই খেলোয়াড়। সেই সঙ্গে মেজরের ফাইনালে শতভাগ সাফল্যের রেকর্ডও বজায় রাখলেন তিনি। বছরের শুরু থেকেই দারুণ ছন্দে থাকা এই অস্ট্রেলিয়ান আসরে কোনো সেট না হেরেই মুকুট মাথায় পরলেন। এই বছর সব মিলিয়ে এককে ১১ ম্যাচ খেলে জিতলেন সবগুলোয়। ম্যাচ শেষে পরিবার ও দর্শকদের ভালোবাসা জানিয়ে বার্টি তৃপ্তির কথা জানিয়েছেন, ‘স্বপড়ব সত্যি হলো আমার। একজন অস্ট্রেলিয়ান হিসেবে গর্বিত। সবাইকে ধন্যবাদ। ভবিষ্যতে আবার দেখা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন