বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

আশাবাদী গ্রিজম্যান রোনালদোর হাতেই ব্যালন ডি’অর

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম যতবার উচ্চারিত হবে ততবারই বলতে হবে অ্যালেক্স ফার্গুসনের কথাও। এই মানুষটা সিআর সেভেনকে ম্যানচেস্টার ইউনাইটেডে নিয়ে না-আসলে হয়তো গ্রহের অন্যতম সেরা তারকাকে পেত না ফুটবল। স্যার ফার্গুসনের সঙ্গে রোনালদোর সম্পর্কটা পিতা-পুত্রর মতোই। এই পর্তুগীজ তারকার ক্যারিয়ারের সেরা মুহূর্তেও তার পাশে ছিলেন এহেন ফার্গুসন। ইউরো কাপ জেতার পর রোনাদোকে গ্যালারিতেই জড়িয়ে ধরেছিলেন কিংবদন্তি এই কোচ। আবারও সামনে সেই মহেন্দ্রক্ষণ। এরই মধ্যে ব্যালন ডি’অর নিয়ে শুরু হয়ে গেছেই জল্পনা-কল্পনা। মেসি না রোনালদো, কে পাবেন এই ট্রফি? দেশকে ইউরো কাপ দেওয়া ও ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল দেওয়া ফুটবলারটাই ফেভারিট এই ট্রফির জন্য। এমনটাই মত অনেরে। কিন্তু রোনালদোর ব্যালন ডি’অর পাওয়া নিয়ে কোন সন্দেহই নেই ফার্গুসনের। তিনি সাফ বলে দিয়েছেন, ‘রোনালদোর গতবছরটা অসাধারণ কেটেছে। ও সবাইকে ছাপিয়ে গিয়েছে। রোনাদো ছাড়া আর কারোর হাতেই এই ট্রফি আমি দেখতে পাচ্ছি না। ব্যালন ডি’অর ওই পাবে।’
১৭ বছরের কম বয়স থেকে রিয়াল তারকাকে কোচিং করানো ফার্গুসন বলছেন, ‘সিআর সেভেন আজও আগের মতোই আছেন। তাঁর অধ্যাবশায় ও কঠোর পরিশ্রমই তাকে সেরা বানিয়েছে।
রোনালদে-মেসির এই দ্বৈরথের ওপারে দাঁড়িয়ে মুচকি কী হাসছেন আরেকজন? মাত্র কয়েকদিন আগেই লা লিগার সেরা ফুটবলারের সম্মান উঠেছে তাঁর ঝুলিতে। এবার অবশ্য সুদর্শন ফরাসী স্ট্রাইকারের লক্ষ্যটা আরও বড়। বর্ষসেরার লড়াইয়ে মেসি, রোনাদোকে পিছনে ফেলে ব্যালন ডি ওরের ট্রফিটা জিতে নিতে চান আঁতোয়া গ্রিজম্যান। মুখে যদিও স¤প্রতি তিনি বলেছেন, এবারও বছরসেরা হওয়ার দৌড়ে ‘সি আর সেভেন’ই এগিয়ে তবু ফ্রান্সের জার্সিতে গত ইউরো কাপে সোনার বুট জেতা স্ট্রাইকার মনে মনে আশাবাদী।
যার হাত ধরে উঠে এসেছেন গ্রিজম্যান, এই ফরাসীর কেরিয়রকে যিনি বিকশিত হতে দেখেছেন সেই এরিক ওলহাস্টও জানাচ্ছেন, এবার মেসি, রোনাল্ডোদের টপকে তাঁর ছাত্র জিতে নিতেই পারেন ব্যালন ডি ওর। ‘এল এম টেন’ আর ‘সি আর সেভেন’- এই দুজনের বাইরে শেষবার যিনি ব্যালন ডি ওর জিতেছিলেন তিনি ব্রাজিলের কাকা, ২০০৭ সালে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন