শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওরেল-হেইন্স-গেইলদের পাশে ব্রাফেট

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সেঞ্চুরি করেছেন আগেও। কিন্তু পাকিস্তানের বিপক্ষে গতকাল করা ক্যারিয়ারের পঞ্চম শতককে নিশ্চয় আলাদা স্থানে রাখবেন ক্রেইগ ব্রাফেট। এই এক শতকের সাথে যে জড়িয়ে গেছে অনেক ইতিহাস! তাছাড়া মরুর বুকে জয়ের জন্য হাহাকার করতে থাকা ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মত যে ৫৬ রানের লিড নিল তো তার ১৪২ রানের কল্যাণেই।
শারজা ক্রিকেট স্টেডিয়ামে গতকাল যখন ইনিংস শেষে সাজঘরে ফেরেন নামের পাশে তখন অপরাজিত ১৪২ রানের ইনিংস। ইনিংসের শুরুতে ব্যাট করতে নেমে একে একে সব সতীর্থকেই দেখেছেন ফিরে যেতে। ক্রিকেটিয় ভাষায় যাকে বলে ‘ব্যাট ক্যারি করা’, অর্থাৎ ইনিংসের আদ্যান্ত ব্যাট করা। না, ইনিংসটা ২৩ বছর বয়সী তরুণ মনে রাখবেন শুধু এই কীর্তির জন্যে নয়। এমন কীর্তি তার আগেও করেছে ৪৯ জন। ব্রাফেট হল এই তালিকার ৫০তম নাম। মনে রাখবেন দেশের হয়ে আগে এই কীর্তি করা কিংবদন্তি অধিনায়ক স্যার ফ্রাঙ্ক ওরেল, ক্যারিবিয়দের সোনালী প্রজন্মের আরেক কিংবদন্তি স্যার কনরাড হান্ট, ডেসমন্ড হেইন্স ও গ্রিস গেইল নামগুলোর কারণে। এদের মধ্যে হেইন্স একাই ব্যাট ক্যারি করেছেন রেকর্ড তিনবার। তাদের পাশে এবার নিজের নাম দেখতে পাওয়া কি কম গৌরবের। তাছাড়া সফরে ওয়ানডে ও টি-২০-তে হোয়াটওয়াশ হওয়ার পরে টেস্টেও যখন ধবলধোলাইয়ের শঙ্কার সামনে তখন ব্রাফেটের এই কীর্তিতেই তো উল্টো জয়ের স্বপ্ন দেখছে উইন্ডিজ। এমন শতক তাই তার কাছে স্পেশাল না হয়ে পারেই না।
আগের দিনেই ব্রাফেট অপরাজিত ছিলেন ৯৫ রানে। পাকিস্তানের করা ২৮১ রানের প্রায় কাছে পৌঁছেছিল উইন্ডিজ (২৪৪/৬)। গতকাল সেটাকে টপকে দলের সংগ্রহ দাঁড় করান ৩৩৭ রানে। ১৩ ম্যাচ পর প্রথম ইনিংসে ক্যারিবিয়রা লিডের দেখা পেল তার ৩১৮ বলের লড়াকু ইনিংসের কল্যাণেই। তার সতীর্থদের মধ্য থেকে ওহাব রিয়াজ একাই ফেরান ৫ জনকে। ৩ জনকে ফেরান মোহাম্মাদ আমির। দ্বিতীয় ইনিসে ৩৭ রান পর্যন্তও ঠিক ছিল পাকিস্তানের ইনিংস। সেখান থেকে ৪৮ রানে পৌঁছাতেই নেই ৪ উইকেট! একে একে বিদায় নেন সামি আসলাম (১৭), আসাদ শফিক (০), ইউনিস খান (০) ও অধিনায়ক মিসবাহ-উল-হক (৪)। যার মধ্যে তিনটিই প্রতিপক্ষ অধিনায়ক হোল্ডারের শিকার। আজ আবার ৩১ রান ও হাতে ৬ উইকেট নিয়ে ব্যাট শুরু করবেন আজহার আলি (৪৫) ও সরফরাজ আহমেদ (১৯)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন