বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৩১৪ ম্যাচের বিপিএলে প্রথম!

বৃষ্টিতে ম্যাচ পণ্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আগের দিনই মিলেছিল আভাস। সন্ধ্যায় এক পশলা ঝুম বৃষ্টিতে ম্যাচই পণ্ড হতে বসেছিল। তবে সে যাত্রায় ২ ওভারের উপর দিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। গতকাল ক্রিকেটের চিরকালীন শত্রু বৃষ্টি অনাহূত অতিথির মতো হাজির হলো এই মাঘের দুপুরে। বিপিএল ইতিহাসে প্রথমবারের মতো বৃষ্টিতে পণ্ড হলো ম্যাচ!

এদিন সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা। সূচি অনুসারে খেলা শুরু হওয়ার আগে যখন গা গরমের জন্য দুই দলের ক্রিকেটাররা মাঠে নামলেন, দুপুর বেলাতেই হোমঅব ক্রিকেটে তখন যেন নেমেছে সন্ধ্যা। চারপাশ প্রায় অন্ধকার, আকাশ ঢাকা ঘন কালো মেঘে। সেই গা গরম পর্ব চলতে পারল না খুব বেশিক্ষণ। তখনই পূর্বাভাস অনুসারে নামে বৃষ্টি। তড়িঘড়ি করে মাঠ ছেড়ে তারা ঠাঁই নেন সাজঘরে। মাঠকর্মীরা ব্যস্ত উইকেট ঢেকে রাখতে। সেই কাভার আর সরানো গেল না।
মাঘ মাসে বাংলাদেশে শীতের দাপট থাকলেও এবার বিস্ময় জাগিয়ে বৃষ্টির উপস্থিতিও সরব। অবিরাম গুঁড়ি গুঁড়ি বর্ষণে শেষ পর্যন্ত পণ্ডই হয়ে গেছে সিলেট সানরাইজার্স ও ফরচুন বরিশালের ম্যাচ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মোসাদ্দেক হোসেন সৈকতের সিলেট ও সাকিব আল হাসানের বরিশালের মধ্যকার লড়াই শুরু হওয়ার কথা ছিল দুপুর দেড়টায়। কিন্তু বৃষ্টির বাগড়ায় হতে পারেনি টসও। এরপর বিকাল পৌনে ৪টার সময় ম্যাচ পরিত্যক্ত হওয়ার ঘোষণা আসে।
আট মৌসুম, ৩১৩ ম্যাচ। বিপিএলের ইতিহাসে এর আগে কখনোই যা হয়নি, গতকাল হলো সেটি। ৩১৪তম বারে এসে প্রথমবারের মতো পরিত্যক্ত হলো কোনো ম্যাচ। সাধারণত বাংলাদেশে শীতকালেই হয় বিপিএলের আসর। ফলে বৃষ্টির বাগড়ার সুযোগ খুব কমই থাকে। তার ওপর সংস্করণটা টি-টোয়েন্টি বলে ৫ ওভার খেলেই ফল বের করে আনা সম্ভব বলে ম্যাচ পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা কমে যায় আরও। তবে এদিন ম্যাচ শুরুর আগে থেকেই শুরু হওয়া বৃষ্টিতে সম্ভব হয়নি খেলা। ফলে ৩১৪তম ম্যাচে এসে প্রথমবারের মতো কোনো ম্যাচ ভেসে যেতে দেখল বিপিএল।
ম্যাচ ভেস্তে যাওয়ায় সিলেট ও বরিশালের খাতায় যোগ হয়েছে একটি করে পয়েন্ট। এই ম্যাচটি দুই দলের জন্যই ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ, আগের পাঁচ ম্যাচের চারটিতেই হেরেছে বিপিএলের ছয় দলের পয়েন্ট তালিকায় সবার নিচে থাকা সিলেট। অন্যদিকে, আগের ছয় ম্যাচের চারটিতে জেতা বরিশালের সামনে সুযোগ ছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নেওয়ার। এই এক পয়েন্ট পাওয়ায় বরিশাল অবশ্য উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষে। সাত ম্যাচে তাদের অর্জন ৯ পয়েন্ট। দুই ম্যাচ কম খেলে কুমিল্লা ৮ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। সিলেটের পয়েন্ট ছয় ম্যাচে কেবল ৩।
বিপিএল ইতিহাসে এখন পর্যন্ত খেলেছে ১৬টি ভিন্ন দল। তবে এখন পর্যন্ত এ টুর্নামেন্টে টাই হয়েছে মাত্র দুটি- ২০১৯ সালে চিটাগং ভাইকিংস ও খুলনা টাইটানসের পর ২০২০ সালে কুমিল্লা ওয়ারিয়র্স ও সিলেট থান্ডারের ম্যাচ। সুপার ওভারে প্রথম ম্যাচটি জিতেছিল চিটাগং, পরেরটি কুমিল্লা। তবে পরিত্যাক্তের ঘটনা এই প্রথম। এদিন পরের ম্যাচটি টেবিলের দুইয়ে থাকা কুমিল্লা ও তিনে থাকা ঢাকার। তবে রিপোর্টটি লেখা পর্যন্ত মিরপুরে বৃষ্টির তোপ একটু কমে এলেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছেই। উইকেট ঢেকে রাখা হয়েছে কভারে। ফলে শঙ্কা আছে সে ম্যাচ নিয়েও। শুক্রবার বলে ম্যাচ শুরুর সময় ছিল সন্ধ্যা সাড়ে ৬টা। তবে রাত পৌনে ৯টা পর্যন্ত অপেক্ষা করে ম্যাচটি পরিত্যাক্ত ঘোষণা করেন আম্পায়াররা।
এবারের বিপিএলে বৃষ্টির হানা দিয়েছিল আগের দিনও। রাতের ম্যাচেও বৃষ্টি হানা দেয় এক দফায়। তাতে খেলা বন্ধ থাকে এক ঘণ্টার বেশি। তাতে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ম্যাচ নেমে এসেছিল ১৮ ওভারে। চট্টগ্রামের ১৩৮ রানের পর ডিএলএস পদ্ধতিতে ১৪৪ রান তাড়া করে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জিতেছিল কুমিল্লা। এবার টসই হতে পারল না।
এবারের বিপিএল হচ্ছে ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেটে। চট্টগ্রাম পর্ব শেষে ঢাকা পর্বের জন্য ফিরেছে দলগুলো। অবশ্য ঢাকার দ্বিতীয় পর্বে গতকালই ছিল শেষ দিন। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে সিলেটে হবে খেলা। বৃষ্টির শঙ্কা আছে সিলেটেও। সেখানে ৩ দিনে ৬টি ম্যাচ শেষে ঢাকায় হবে আসরের বাকি অংশ। এলিমিনেটর পর্বে অবশ্য ফাইনালসহ প্রতিটি ম্যাচের জন্যই রিজার্ভ ডে রেখেছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন