শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩০ বছরের গ্যাস চুক্তিতে সম্মত রাশিয়া-চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

একটি নতুন পাইপলাইনে চীনকে ৩০ বছর গ্যাস সরবরাহের একটি চুক্তিতে সম্মত হয়েছে রাশিয়া। চুক্তির আওতায় গ্যাসের মূল্য পরিশোধ করা হবে ইউরোতে। এ চুক্তির ফলে ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার মধ্যেই বেইজিং ও মস্কোর জ্বালানি সম্পর্ক জোরদার হলো।

রাশিয়ার বৃহত্তম গ্যাস কোম্পানি গ্যাজপ্রম চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সিএনপিসিকে প্রতি বছর ১০ বিলিয়ন ঘন মিটার করে ৩০ বছর ধরে গ্যাস সরবরাহে এ চুক্তি স্বাক্ষর করেছে। মস্কো ও বেইজিং সূত্রের বরাতে রয়টার্স জানায়, এ গ্যাস পাইপলাইনে রাশিয়া সুদূর পূর্বাঞ্চলের সঙ্গে চীনের উত্তর-পূর্ব অঞ্চলকে সংযুক্ত করবে। এই পাইপলাইনটির কাজ সম্পন্ন হতে দুই থেকে তিন বছর লাগতে পারে। বর্তমানে পাওয়ার অব সাইবেরিয়া পাইপলাইনের গ্যাস সরবরাহ করছে রাশিয়া।

২০১৯ সালে সেখানে গ্যাস উত্তোলন শুরু হয়। পরে তা তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে (এলএনজি) রূপান্তর করে জাহাজে করে পাঠানো হয়। ২০২১ সালে ১৬.৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস বেইজিংকে সরবরাহ করেছে মস্কো। ইউক্রেন উত্তেজনার মধ্যে বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক আয়োজনে যোগ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ড়শ শুক্রবার বেইজিংয়ে দুই নেতার বহুল আলোচিত বৈঠকের পর যৌথ বিবৃতিতে পূর্ব ইউরোপে ক্রমবর্ধমান সামরিক উত্তেজনার মধ্যে ন্যাটোর সম্প্রসারণ বন্ধের জোর আহ্বান জানানো হয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৬ এএম says : 0
রাশিয়া চীন এক হয়ে একটু মিষ্টি মুখ করাইতে পারলে আমেরিকার গলায় মিষ্টি কথা আসবে,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন