শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে গ্যাস সরবরাহ ৬০ শতাংশ বাড়িয়েছে রাশিয়ার গ্যাজপ্রম

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৫ পিএম

রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা গ্যাজপ্রম জানুয়ারী-আগস্ট মাসে সাইবেরিয়ার পাওয়ারের মাধ্যমে চীনে গ্যাস সরবরাহ ৬০ শতাংম বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। তেল ও গ্যাস শিল্পের শ্রমিকদের দিবসে উৎসর্গীকৃত একটি অনুষ্ঠানে গ্যাজপ্রমের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

‘আমরা ক্রমাগতভাবে চীনে পাওয়ার অফ সাইবেরিয়া গ্যাস পাইপলাইনের মাধ্যমে সরবরাহ বাড়াচ্ছি। এবং এই বছর, আমরা দৈনিক চুক্তিভিত্তিক পরিমাণের অতিরিক্ত গ্যাস সরবরাহের রেকর্ড বেশ কয়েকবার ভেঙেছি। চীনের বাজারে আমাদের গ্যাস সরবরাহ ২০২১ সালের তুলনায় ২০২২ এর প্রথম আট মাসেই ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে,’ কোম্পানির সিইও আলেক্সি মিলার বলেছেন।

তিনি যোগ করেছেন যে, গ্যাজপ্রম অবশ্যই ২০২৩ সালে চীনকে গ্যাস সরবরাহ করার জন্য তার বাধ্যবাধকতা পূরণ করবে, যার আরও বেশি করে গ্যাসের প্রয়োজন। সরবরাহ বাড়ানোর জন্য একটি নতুন সংস্থান ভিত্তিও প্রস্তুত করা হয়েছে - কোভিক্টা ক্ষেত্র থেকে গ্যাস বছরের শেষের আগে পাওয়ার অফ সাইবেরিয়া গ্যাস পাইপলাইনে প্রবাহিত হতে শুরু করবে। হোল্ডিংটি ইতিমধ্যে চীনে সুদূর পূর্বের গ্যাস সরবরাহ রুটের নকশা এবং অনুমান ডকুমেন্টেশন তৈরি করতে শুরু করেছে।

‘বছরের শেষ অবধি, আমরা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাৎপর্যপূর্ণ ঘটনা উদযাপন করব। এটি কোভিক্টা ক্ষেত্র থেকে পাওয়ার অফ সাইবেরিয়া গ্যাস পাইপলাইনে গ্যাসের প্রবাহের সূচনা। আমরা ইতিমধ্যেই কোভিক্টার রৈখিক অংশটি সম্পূর্ণ করছি। এবং, নিঃসন্দেহে, ২০২৩ সালের জন্য সমস্ত চুক্তিভিত্তিক বাধ্যবাধকতা, যা আমাদের রাশিয়ান গ্রাহকদের এবং আমাদের চীনা অংশীদারদের কাছে রয়েছে, চীনে গ্যাস সরবরাহের পরিমাণ বাড়ানোর জন্য, আমরা এটি সম্পূর্ণরূপে পূরণ করব,’ তিনি যোগ করেছেন।

মিলার স্মরণ করেন যে, পূর্ব কর্মসূচির লক্ষ্য মূলত রপ্তানি সুযোগ সম্প্রসারণ এবং চীনা বাজারে গ্যাস সরবরাহ বৃদ্ধি করা। তার মতে, চীনা বাজার বিশ্বের সবচেয়ে গতিশীল বাজার, এবং আগামী ২০ বছরে, চীনে গ্যাসের ব্যবহার বৃদ্ধি বিশ্ব গ্যাস ব্যবহারের বৃদ্ধির ৪০ শতাংশ হবে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন